ইতালিতে উবারের নিষেধাজ্ঞা প্রত্যাহার

রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান উবারের উপর থাকা নিষেধাজ্ঞা শুক্রবার নাকচ করে দিয়েছে ইতালির এক আদালত। দেশটির প্রচলিত ট্যাক্সি ক্যাবগুলোর সঙ্গে মার্কিন এই বহুজাতিক প্রতিষ্ঠানটির চলা বিবাদের মধ্যেই এই রায় এল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2017, 08:04 AM
Updated : 28 May 2017, 08:04 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, ইতালির এক নিম্ন আদালত এই নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নিয়েছে। চলতি বছর এপ্রিলে দেওয়া এই নিষেধাজ্ঞার মাধ্যমে কয়েকটি উবার ফোন অ্যাপও প্রভাবিত হয়, সেই সঙ্গে প্রতিষ্ঠানটিকে ইতালিতে নিজেদের সেবার বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকতে হয়। 

শুক্রবার রায়ের পর উবার ইতালির এক টুইটে বলা হয়, “আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে আপনারা ইতালিতে আমাদের অ্যাপ ব্যবহার করতে পারবেন।”

কঠোর নীতিমালার মধ্যে পরিচালনা করে আসা ইতালীয় ট্যাক্সি চালকদের দাবি, কম পর্যবেক্ষণে থাকা উবারের মতো অ্যাপগুলোর কারণে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এসব অ্যাপ ব্যবহারকারীদেরকে কাছে থাকা চালকদের সঙ্গে স্মার্টফোনের মাধ্যমে যোগাযোগ করতে দেয়।

চলতি বছর ফেব্রুয়ারিতে ক্ষুদ্ধ ট্যাক্সি চালকরা এসব অ্যাপ ও এর ব্যবহার বৃদ্ধি ঠেকানোর প্রতিবাদে ছয় দিনের ধর্মঘট ডেকেছিল।

ইতালীয় সরকার চলতি বছরের শেষের মধ্যে প্রচলতি ট্যাক্সি আর তাদের প্রতিদ্বন্দ্বী পরিবহন সেবাদাতাদের মধ্যকার প্রতিযোগিতা নিয়ে স্পষ্ট নীতিমালা প্রণয়নের অঙ্গীকার করেছে। 

শুক্রবার উবারের এক মুখপাত্র বলেন, “আমরা হাজার হাজার চালক ও যাত্রীদের জন্য আনন্দিত যে তারা ইতালিতে উবার ব্যবহার শুরু করতে পারবেন। যদিও ইতালিকে এখন তাদের পুরানো আইন বদলাতে হবে যাতে তাদের সব শহর আর যাত্রী আধুনিক প্রযুক্তির সুবিধা পায়।”