রেইস ট্র্যাকে স্বয়ংক্রিয় গাড়ি

রেইস ট্র্যাকে সফলভাবে পরীক্ষা করা হয়েছে স্বয়ংক্রিয় রেইসিং গাড়ি ‘রোবোরেইস’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 06:03 PM
Updated : 27 May 2017, 06:03 PM

ফ্রান্সের রাজধানী প্যারিসে ফর্মুলা ই প্যারিস এপ্রিক্স-এর ১.৯ কিলোমিটার কোর্স সম্পূর্ণভাবে পাড়ি দিতে সক্ষম হয়েছে গাড়িটি। রেইস ট্র্যাকে ১৪ টি বাঁক ছিল বলে উল্লেখ করা হয় প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

রেইস ট্র্যাকের বাঁকগুলো ঠিকভাবে শণাক্ত করতে পেরেছে রোবোরেইস। রুট অনুযায়ী চলতে পাঁচটি লিডার সেন্সর, দুইটি রেডার সেন্সর, ১৮টি আল্ট্রাসনিক সেন্সর, দুইটি অপটিক্যাল সেন্সর, ছয়টি এআই ক্যামেরা এবং স্যাটেলাইটের অবস্থান ব্যবহার করে গাড়িটি।

সেন্সর থেকে পাওয়া ডেটা প্রসেস করতে চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া’র ড্রাইভ পিএক্স২ প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছে গাড়িটিতে। প্রতি সেকেন্ডে ২৪ ট্রিলিয়ন হিসেব করতে পারে এই প্রযুক্তি।

চারটি ৩০০ কিলোওয়াটের মোটর ব্যবহার করা হয়েছে এতে। ৫৪০ কিলোওয়াটের ব্যাটারির সাহায্যে এটি ঘন্টায় ২০০ মাইলের বেশি বেগে ছুটতে পারে।

প্রথমবার যখন রোবোরেইস রুট ঠিক করতে ধারণা নেয় তখন পেছনে আরেকটি গাড়িতে প্রকৌশলীরা এটিকে অনুসরণ করে গাড়িটি পর্যবেক্ষণ করেছে বলে উল্লেখ করা হয়।

পরবর্তী ফর্মুলা ই রেইসে বার্লিনের রেইস ট্র্যাকে গাড়িটি আবারও চালানো হবে বলে জানানো হয়। গাড়িটি বর্তমানের সবচেয়ে দ্রুতগতির স্বয়ংক্রিয় গাড়ি কিনা তা এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি।