ছোট আকারে ডিজেআই-এর নতুন ড্রোন

ছোট আকারের নতুন ড্রোন উন্মোচন করেছে ড্রোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান ডিজেআই। ছোট এই ড্রোনটি হাতের তালুতে বসানো যাবে এবং হাতের ইশারা দিয়েই এটি নিয়ন্ত্রণ করা যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 08:32 AM
Updated : 25 May 2017, 08:35 AM

বুধবার নিউ ইয়র্ক সিটি’র এক ইভেন্টে ‘স্পার্ক’ নামের ক্যামেরা ড্রোনটি উন্মোচন করে ডিজেআই। ছোট আকারের এই ড্রোন একটি সোডা ক্যানের চেয়েও হালকা, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।

‘স্পার্ক’-ই এমন প্রথম ড্রোন যা উড্ডয়নের শুরু থেকে শেষ পর্যন্ত হাতের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে। গ্রাহক চাইলে স্মার্টফোন অ্যাপ ব্যবহার করেও এটি নিয়ন্ত্রণ করতে পারবেন বলে উল্লেখ করা হয়।

আগের বছর সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির উন্মোচন করা মাভিক প্রো-এর চেয়েও ছোট নতুন স্পার্ক ড্রোনটি। আর দামেও অনেকটা সস্তা এটি।

“আসলে তাৎক্ষণিকভাবে উড্ডয়নের জন্য প্রস্তুত করতেই ড্রোনটি নকশা করা হয়েছে। মাভিক ড্রোনে আপনাকে এখনো বাহুগুলোর ভাঁজ খুলতে হয়। আর এখন সহজে একটি বাটন চাপলেই আপনি এটি আকাশে ওড়াতে পারবেন,” বলেন ডিজেআই-এর কৌশলী অংশীদার পরিচালক মাইকেল পেরি।

স্পার্ক ড্রোনটি দিয়ে ছবি তোলার ক্ষেত্রে দুইটি মোড রয়েছে। প্যানো মোডে প্যানারামা ছবি তোলা যাবে। আর শ্যালোফোকাস মোডে বস্তুকে ফোকাসে রেখে পেছনের ব্যাকগ্রাউন্ড ঘোলা করে দেয় ড্রোনের ক্যামেরা।

ভিডিও ধারণের ক্ষেত্রেও নতুন ফিচার রয়েছে ড্রোনটির। এক মিনিটের একটি ভিডিও ধারণ করে স্বয়ংক্রিয়ভাবে তা ১০ সেকেন্ডের একটি ক্লিপে পরিণত করে ক্যামেরা। ফলে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এটি সহজে শেয়ার করা যায়।

৯৮ ফুট উঁচু পর্যন্ত উড়তে পারে স্পার্ক। আর ১৬ ফুট দূর থেকেই এটি বাধা শনাক্ত করতে পারে। একবার পূর্ণ চার্জে ১৬ মিনিট পর্যন্ত ওড়ানো যাবে ড্রোনটি। এই আকারের ড্রোনের জন্য এটি সবচেয়ে বেশি সময় বলে দাবি করেছে ডিজেআই।

বুধবারই ড্রোনটির প্রি-অর্ডার নিতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। জুনের মাঝামাঝি সময়ে এটি বাজারে আসার কথা রয়েছে। ড্রোনটির দাম ধরা হয়েছে ৪৯৯ মার্কিন ডলার।