নতুন সারফেইস প্রো আনল মাইক্রোসফট

নতুন সারফেইস প্রো ট্যাবলেট উন্মোচন করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 11:45 AM
Updated : 24 May 2017, 11:47 AM

এর আগে ট্যাবলেট কম্পিউটার হিসেবে প্রতিষ্ঠানটির সর্বশেষ ডিভাইস ছিল সারফেইস প্রো ৪। এবার ডিভাইসটির নতুন সংস্করণ উন্মোচন করা হলেও এর নাম সারফেইস প্রো ৫ দেওয়া হয়নি। সারফেইস প্রো-ই বলা হচ্ছে ট্যাবলেটটিকে, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদেনে।

 বাহির থেকে দেখতে প্রায় একই রকম রাখা হয়েছে নতুন সারফেইস প্রো।

ডিভাইসটিকে আগের চেয়ে বেশি দ্রুত গতির এবং ক্ষমতাসম্পন্ন  বলে দাবি করেছে মাইক্রোসফট। একবার পূর্ণ চার্জে ১৩.৫ ঘন্টা চলবে এই সারফেইস প্রো। যুক্তরাষ্ট্রে ১২.৩ ইঞ্চি ট্যাবলেটটির মূল্য ধরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার। আর যুক্তরাজ্যেও ডিভাইটির মূল্য বলা হচ্ছে ৭৯৯ ব্রিটিশ পাউন্ড।

মাইক্রোসফট সারফেইস প্রধান পানো পানায় বিবিসি-কে বলেন, “এটি ভেতর থেকে বাইরে সম্পূর্ণ নতুনভাবে নকশা করা হয়েছে এবং এটি আরও দারুণভাবে ব্যবহার করা যাবে।”

এদিকে মাইক্রোসফট-এর নতুন সারফেইস প্রো-কে প্রতিষ্ঠানের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম প্রচারণার একটি মাধ্যম বলে উল্লেখ করেছেন এক গবেষক।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার-এর গবেষণা পরিচালক রঞ্জিত আতওয়াল বলেন, “ আসলে সারফেইস প্রো-কে একটি ‘শপ উইন্ডো’ হিসেবে ব্যবহার করছে তারা, একটি উৎকৃষ্ট ডিভাইসে কী করা যেতে পারে তা দেখাতে চাচ্ছে প্রতিষ্ঠানটি।”

তিনি আরও বলেন, “সারফেইস বিক্রির ওপর তাদের ভবিষ্যত নির্ভর করছে না। কিন্তু তাদের উইন্ডোজ ১০-এর প্রচারণা চালাতে হবে।”

চলতি মাসের শুরুতে পানায় সিনেট-কে বলেন, “প্রো ৫-এর মতো কোনো কিছু থাকবে না।”

সে সুর ধরেই এবার বিবিসি-কে তিনি বলেন, “এটি প্রো ৫ নয় এটা চিনতে পারাটা জরুরী।”

আগের থেকে বেশি ক্ষমতাসম্পন্ন নতুন ডিভাইসটিতে ৮০০ নতুন যন্ত্রাংশ রয়েছে বলে জানিয়েছেন পানায়। মাইক্রোসফট-এর দাবি সারফেইস প্রো ৩-এর চেয়ে আড়াই গুণ এবং সারফেইস প্রো ৪-এর চেয়ে ৫০ শতাংশ দ্রুত গতির হবে নতুন সারফেইস।

চলতি মাসের শুরুতেই নতুন সারফেইস ল্যাপটপ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ল্যাপটপটির সঙ্গেই বাজারে আসবে নতুন ট্যাবলেট। আপাতত শুধু ডিভাইসটির ওয়াইফাই সংস্করণ বাজারে পাওয়া যাবে। ডিভাইসটির ৪জি-এলটিই সংস্করণ পেতে গ্রাহককে শরৎকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে উল্লেখ করা হয়।