ছবিতেই ধোঁকা খেল স্যামসাংয়ের আইরিশ স্ক্যানার

একটি ছবি আর একটি কনটাক্ট লেন্স-এর কাছে ধোঁকা খেয়েছে নতুন গ্যালাক্সি এস৮-এ ব্যবহৃত স্যামসাংয়ের আই-স্ক্যানিং নিরাপত্তা প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 10:37 AM
Updated : 24 May 2017, 10:40 AM

এই আইরিশ স্ক্যানার ব্যবহার করে শুধু এর দিকে তাকানোর মাধ্যমেই ফোন আনলক করা যাবে। এর মাধ্যমে “কঠোর নিরাপত্তা” দেওয়া হয় বলেও দাবি দক্ষিণ কোরীয় টেক জায়ান্টটির। কিন্তু কেওস কম্পিউটার ক্লাব-এর গবেষকরা খুব সহজেই একটি চোখের ছবি দিয়ে এই ডিভাইসকে ধোঁকা দিয়েছেন।

স্যামসাং বিবিসি-কে বলে, তারা “এ বিষয়ে সতর্ক ছিল।”

গবেষকরা প্রথমে এস৮ আইরিশ স্ক্যানার ব্যবহার করে স্বেচ্ছাসেবকদের চোখ চোখ নিবন্ধিত করেন। তারপর তারা ইনফ্রা-রেড নাইট ভিশ্ন সেটিংয়ে ডিজিটাল ক্যামেরা দিয়ে একজন স্বেচ্ছাসেবকের চোখের ছবি তোলেন।

ছবিটি প্রিন্ট করার পর গবেষকরা এর উপর একটি কনটাক্ট লেন্স রাখেন।

গবেষক দলের পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, এই ভুয়া চোখ দেখার এস৮ স্মার্টফোনটি আনলক হয়ে যাচ্ছে।

এ দিকে স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, তাদের আইরিস-স্ক্যানিং প্রযুক্তি “নিরাপত্তা লঙ্ঘনের চেষ্টা ঠেকাতে কঠোর পরীক্ষার” মধ্য দিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটি বলে, “যদি কোনো সম্ভাব্য লঙ্ঘনের উপায় থাকে বা এমন কোনো নতুন উপায় আসে যা যে কোনো সময় আমাদের নিরাপত্তা নিশ্চিতের চেষ্টাকে চ্যালেঞ্জ করবে, আমরা এই সমস্যা সমাধানে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেব।”

নিরাপত্তা বিশেষজ্ঞ, কেন মুনরো বলেন, এটি হচ্ছে “আরেকবার মনে করিয়ে দেওয়া যে বায়োমেট্রিকস কোনো সিলভার বুলেট নয়।”

“ব্যক্তিগতভাবে, আমি আইরিশ আনলকের চেয়ে ফিঙ্গারপ্রিন্ট বেশি পছন্দ করি। আপনার আঙ্গুলগুলো ইতোমধ্যে আপনার ফোন ধরে রেখেছে। তাই, আপনার মুখের সামনে ফোন নড়াচড়ার চেয়ে ওই প্রিন্ট কেন ব্যবহার করবেন না?”  

“আপনি যদি আসলেই নিরাপদ হতে চান, ফিঙ্গারপ্রিন্ট আর একটি গোপন নাম্বার বাছাই করে নিন। আর যদি আপনাকে এটি অবশ্যই ব্যবহার করতে হয়, তাহলে সব সময় আপনার যোখ বন্ধ করে হাঁটুন যাতে আপনার আইরিশ-এর ছবি না তোলা হয়।”