স্মার্টফোনের ভবিষ্যত গ্যালাক্সি এস৮

সম্প্রতি বাজারে এসেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 12:49 PM
Updated : 23 May 2017, 12:49 PM

নতুন এ স্মার্টফোনটি নিয়ে প্রযুক্তি বাজারে ইতোমধ্যেই আলোড়ন সৃষ্টি হয়েছে। অনেক প্রযুক্তি বিশেষজ্ঞ এটিকে স্মার্টফোনের ভবিষ্যত হিসেবেও দেখছেন।

আগের বছর গ্যালাক্সি নোট ৭ উন্মোচনের পরও আলোড়ন তুলেছিল ডিভাইসটি। কিন্তু দ্রুতই ব্যাটারি বিপর্যয়ের কারণে বাজার থেকে স্মার্টফোনটি উঠিয়ে নিতে বাধ্য হয় স্যামসাং। ফলে ৫০০ কোটি মার্কিন ডলার গচ্চা দিয়ে অর্থবছর শেষ করে তারা।

আগের বছরের ক্ষতি পুষিয়ে নিতে এ বছর ভিন্ন আঙ্গিকের গ্যালাক্সি এস৮ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। নতুন এ স্মার্টফোনটিতে বর্তমান বাজারের সর্বশেষ যন্ত্রাংশগুলো ব্যবহার করেছে তারা। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ বা স্যামসাংয়ের নিজস্ব এক্সিনস ৮৮৯৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে এতে, যা আগের তুলনায় ১০ শতাংশ বেশি কার্যকরী- বলা হয়েছে ফোর্বস-এর প্রতিবেদনে।

শক্তিশালী প্রসেসর, র‍্যাম, ক্যামেরা, ব্যাটারি বর্তমানে এগুলো স্মার্টফোনের মৌলিক ফিচার। এর বাইরে নতুন স্মার্টফোনটিতে এমন কিছু ফিচার রয়েছে যা এস৮-কে বাজারের অন্যান্য স্মার্টফোনের থেকে আলাদা করেছে।

ইনফিনিটি ডিসপ্লে

এস৮ আর এস৮ প্লাস-এর ডিসপ্লে রাখা হয়েছে যথাক্রমে ৫.৮ ও ৬.২ ইঞ্চি। হ্যান্ডসেটের আকার একই রেখে স্মার্টফোনের ডিসপ্লে’র আকার বাড়ানোর কারণে স্মার্টফোন দু’টির সামনে আগের মতো আর স্যামসাংয়ে লোগো রাখা যায়নি। হোম বাটন সরিয়ে আনা হয়েছে একটি অন-স্ক্রিন আইকন। এক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠানটি প্রতিদ্বন্দ্বী এলজি আর হুয়াওয়ে’র মতো পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্যামসাংয়ের মতে, ১৮.৫:৯ অনুপাতের ডিসপ্লেগুলোর জন্য পাশাপাশি দুটি অ্যাপ আরও ভালোভাবে ব্যবহার করা যাবে।

গ্যালাক্সি এস৮-এ এমন ডিসপ্লে আনার পর ধারণা করা হচ্ছে অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও একই ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করবে। এর মধ্যে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও রয়েছে। ইতোমধ্যে ডিসপ্লের জন্য স্যামসাংয়ের সঙ্গে প্রতিষ্ঠানটি চুক্তিও করেছে। স্মার্টফোনের পর্দায় বেজেল কমাতে পারলেও পুরোপুরি বাদ দিতে পারেনি স্যামসাং। ধারণা করা হচ্ছে আইফোন ৮-এ কোনো বেজেলই রাখবেনা অ্যাপল।

বিক্সবি

অ্যাপলের ভয়েস অ্যাসিস্টেন্ট সিরি’র মূল নির্মাতাদের মধ্যে কয়েকজনের কাছ থেকে নেওয়া প্রযুক্তির ওপর ভিত্তি করে বানানো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিক্সবি আনা হয়েছে নতুন দুই স্মার্টফোনে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে হ্যান্ডসেট দু’টির পাশে রাখা হয়েছে একটি আলাদা বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ আর ওয়েদারসহ ১০টি বিল্ট-ইন অ্যাপ কণ্ঠের মাধ্যমেই চালানো যাবে।

এক্ষেত্রে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারিরীক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবে বলে আশা করছে স্যামসাং।  যেমন, ব্যবহারকারী কোনো একদিন তার তোলা সব ছবি দেখাতে বললেন, ছবি দেখানোর পর তিনি কোনো একটি ছবি টাচ করে বাছাই করলেন তারপর আবার মুখে আদেশ দিয়েই ওই ছবি তার কোনো বন্ধুকে পাঠাতে পারবেন।

স্মার্টফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি কোনো স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোনো পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে।

বিক্সবি গুগল প্লে মিউজিক-এর সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্যও উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে সেটি করা হবে তা নিয়ে কিছু জানায়নি স্যামসাং। বর্তমানে বিক্সবি শুধু মার্কিন ও কোরীয় কণ্ঠ বুঝতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

বিক্সবি-এর পাশাপাশি অন্যান্য স্মার্টফোনের মতো গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্টও চলবে গ্যালাক্সি এস৮-এ। তবে নিজস্ব এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে এআই অ্যাসিস্ট্যান্টের লড়াইয়ে নিজেদের অবস্থান কিছুটা পোক্ত করলো।

স্যামসাং ডেক্স

গ্যালাক্সি এস৮-এর সঙ্গে স্যামসাং ডেক্স নামে আরেকটি ডিভাইস উন্মোচন করেছে স্যামসাং। এর মাধ্যমে একটি ডকিং স্টেশনে স্মার্টফোনটি লাগালে পুরোপুরি কম্পিউটারের মতো ব্যবহার করা যাবে এটি। মনিটর, মাউস, কিবোর্ড যোগ করা যাবে ডেক্স-এর সঙ্গে।

মোবাইল ফোনকে কম্পিউটারের মতো ব্যবহার করার ফিচার স্যামসাংই প্রথম আনেনি। আগের বছর এলিট এক্স৩ ফ্যাবলেট ডিভাইসে একই ধরনের ফিচার উন্মোচন করেছে এইচপি। এক্ষেত্রে এইচপি ডিভাইসটি ছিল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের। আর গ্যালাক্সি এস৮-এর ডেক্স ফিচার চলবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।

ধারণা করা হচ্ছে ভবিষ্যতে আরও অনেক ডিভাইসে এমন ফিচার দেখা যাবে।