হংকংয়ে আটক ২১ উবার চালক

অবৈধভাবে গাড়ি ভাড়ায় দেওয়ার অভিযোগে মঙ্গলবার হংকংয়ে ২১ উবার চালককে আটক করা হয়েছে। অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার-এর কার্যক্রম কঠোরভাবে দমন করার পদক্ষেপের অংশ হিসেবে এই আটক করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 11:58 AM
Updated : 23 May 2017, 12:40 PM

চলতি বছর মার্চে উবার পাঁচ অভিযুক্ত চালককে আদালতে আপিলে সহায়তা করবে বলে জানায়। হংকংয়ে এই আটক প্রতিষ্ঠানটির জন্য সর্বশেষ ধাক্কা, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

হংকং পুলিশের পক্ষ থেকে বলা হয়, কোনো থার্ড পার্টি ইনসুরেন্স ছাড়া গাড়ি চালানো ও অবৈধভাবে ভাড়ায় গাড়ি চালানোর অভিযোগে ২০ পুরুষ ও এক নারীকে আটক করা হয়েছে। তাদের বয়স ২১ থেকে ৫৯ বছরের মধ্যে।

হংকংয়ের কোওলুন ওয়েস্ট ডিস্ট্রিক্ট-এর পুলিশ এনফোর্সমেন্ট অ্যান্ড কনট্রোল ডিসিশন-এর প্রধান পরিদর্শক লাউ তাত-ফাই বলেন, “আমি যোগ করতে চাই যে, আমাদের আইন প্রণয়ন কার্যক্রম এখনও চলছে আর আমরা এখনও আর কাউকে আটক করিনি।”

“একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ফোন অ্যাপ্লিকেশনটির পরিচালনা প্রতিষ্ঠানটিকে আমরা বলতে চাই, ভাড়ার জন্য ব্যবহৃত গাড়িগুলো যে হংকংয়ের আইন মেনে চলছে তা আপনাদের নিশ্চিত করা দরকার। এটি যাত্রীদের প্রতি একটি মৌলিক দায়িত্ব ও হংকংয়ের আইনের প্রতি সম্মান দেখানোর নিদর্শন।”

যারা চালকদের সহায়তা করেছেন তারাও আইনের আওতায় আসতে পারেন বলে মন্তব্য তার।

এ নিয়ে তাৎক্ষণিকভাবে উবারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

চলতি বছর মার্চে হং কংয়ের স্থানীয় একটি আদালতে পাঁচ উবার চালক দোষী সাব্যস্ত হন, আর তাদের প্রত্যেককে ১০ হাজার হংকং ডলার জরিমানা করা হয়, সেই সঙ্গে তাদের ড্রাইভিং লাইসেন্স এক বছরের জন্য প্রত্যাহার করতে বলা হয়। কিন্তু পরে চালকরা আপিল করলে এই শাস্তি বাতিল হয়ে যায়।

উবার আদালতের এই রায়ের বিরুদ্ধে প্রচারণা চালানো শুরু করে। তারা সংবাদপত্রে বিজ্ঞাপন দেয় ও দৈবচয়নের ভিত্তিতে কয়েকজন যাত্রীকে প্লেনের টিকেট আর ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের জার্সি উপহার দেয়।