প্রতিষ্ঠান কিনতেই থাকবে স্যামসাং?

অন্য প্রতিষ্ঠান ক্রয়ের সুযোগ সন্ধান অব্যাহত রাখবে দক্ষিণ কোরীয় প্রযুক্তি জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিকস, সোমবার প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা এ তথ্য প্রকাশ করেন। নিজেদের পণ্যে আরও ভিন্নতা আনতে সফটওয়্যার ও সেবা তৈরিতে আগ্রহের কারণে প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ্ন নিচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 10:53 AM
Updated : 22 May 2017, 10:53 AM

স্যামসাংয়ের মোবাইল বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট পিটার কু বলেন, “আমাদের কৌশলের সঙ্গে মিলে যায় এমন প্রতিষ্ঠান খোঁজার বিষয়ে আমরা আশাবাদী।” হংকংয়ে বিনিয়োগকারীদের সঙ্গে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। তবে, স্যামসাং কিনতে চাচ্ছে এমন নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠান বা প্রযুক্তির কথা প্রকাশ করেননি তিনি।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় মেমোরি চিপ, স্মার্টফোন ও টেলিভিশন নির্মাতা প্রতিষ্ঠানটি সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন প্রতিষ্ঠান ক্রয়ে আরও আগ্রাসী হয়ে উঠেছে। আগে অ্যাপল আর হুয়াওয়ের মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াই শক্ত করতে নিজেদের মধ্যেই অর্থ বিনিয়োগে বেশি নির্ভর করে আসলেও, এবার এ প্রথা থেকে বেরিয়ে আসছে স্যামসাং।

এ দিকে, ভিব ল্যাবস আর লুপপে’র মতো প্রতিষ্ঠানগুলো কেনার মাধ্যমে স্যামসাং কৃত্রিম বুদ্ধিমত্তা আর মোবাইল লেনদেন সেবাখাতে তাদের অবস্থান বাড়ানোর চেষ্টা চালাচ্ছে। সেই সঙ্গে নতুন ব্যবসায় চালু করতেও অর্থ বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটি হারম্যান ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিজ-কে আটশ’ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয়। এর মাধ্যমে স্যামসাং অটোমোবাইল উপাদান খাতে প্রবেশ ত্বরান্বিত করে ও নতুন ইঞ্জিন তৈরি করে। 

কু বলেন, সফটওয়্যার ও সেবাখাতে স্যামসাংয়ের লক্ষ্য হচ্ছে প্রাথমিকভাবে তাদের পণ্য গ্রাহকদের কাছে আরও আকর্ষণীয় করে তোলা।