ক্লিনিক নয়, হাতের ডিভাইসেই শনাক্ত হবে রোগ

বাতাসে থাকা বিভিন্ন রোগের জীবাণু বা বিষাক্ত উপাদানগুলো শনাক্ত করতে পারবে সেন্সর। সেইসঙ্গে কারও শ্বাসে এমন উপাদান আছে কিনা তা শনাক্ত করে অসুস্থতার মাত্রাও বলে দেবে এটি, সম্প্রতি এমন সেন্সরই বানানোর কথা জানিয়েছেন গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 09:38 AM
Updated : 22 May 2017, 09:38 AM

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ইলিনয়-এর এই গবেষণা দলটি বলে, ছোট ও পাতলা বর্গাকৃতির জৈব প্লাস্টিকে বানানো এই প্রযুক্তি খুব শীঘ্রই বহনযোগ্য ও একবার ব্যবহার করে ফেলে দেওয়া যায় এমন সেন্সর ডিভাইস হিসেবে কাজ করবে।

অ্যাডভান্সড ফাংশনাল ম্যাটারিয়ালস জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে  দেখানো হয়- এই ডিভাইস শ্বাসে অ্যামোনিয়া আছে কিনা তা শনাক্ত করতে পারে, যা কিডনি রোগের লক্ষণ।

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, এই গবেষণা দলের নেতৃত্বে ছিলেন ইয়িং দিয়াও। তিনি বলেছেন, “ক্লিনিকে চিকিৎসকরা বিশাল যন্ত্রপাতি স্থাপন করে, বড় টেবিল আকৃতির কিছু একটা রাখা হয়, এই উপাদানগুলো (বিষাক্ত ও ক্ষতিকর) শনাক্ত করতেই এগুলো ব্যবহার করা হয়। আমরা রোগীদের হাতে সস্তা একটি চিপ সেন্সর দিতে চাই যা তারা ব্যবহারের পর ফেলে দেবে।”

বর্তমানে রোগীর স্বাস্থ্য নিয়ে আরও সম্পূর্ণ ধারণা পেতে একাধিক ফাংশনের সেন্সর নিয়ে কাজ করছে এই গবেষণা দলটি, বলা হয়েছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।