প্রযুক্তি খাতের তহবিলে ৯৩০০ কোটি ডলার

কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিক্স-এর মতো প্রযুক্তি খাতে বিনিয়োগের জন্য ৯৩০০ কোটি ডলারেরও বেশি অর্থ সংগ্রহ করা হয়েছে, শনিবার জাপানের সফটব্যাংক ও সৌদি আরবের প্রধান সার্বভৌম অর্থ তহবিল-এর সমন্বয়ে গঠিত বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি তহবিল-এর পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 11:58 AM
Updated : 21 May 2017, 11:58 AM

এক বিবৃতিতে সফটব্যাংক ভিশন ফান্ড-এর পক্ষ থেকে বলা হয়, “তথ্য বিপ্লবের পরবর্তী ধাপ পার হতে যাচ্ছে, আর এটি সম্ভব করতে যে ব্যবসায়গুলো চালু করতে হবে সেগুলোর জন্য বড় অংকের দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রয়োজন।”

জাপানের টেলিযোগাযোগ ও প্রযুক্তি বিনিয়োগ প্রতিষ্ঠান সফটব্যাংক-এর চেয়ারম্যান মাশায়শি সান ২০১৬ সালের অক্টোবরে এই তহবিলের পরিকল্পনা প্রকাশ করেন। এরপর থেকে এটি বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের অঙ্গীকার পেয়ে আসছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

ছবি- রয়টার্স

সফটব্যাংক আর সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ)-এর সঙ্গে এই তহবিলে যুক্ত হওয়া বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে আবু ধাবি’র মুবাদালা ইনভেস্টমেন্ট, মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম, চিপ নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন ও জাপানের ইলেকট্রনিক প্রতিষ্ঠান শার্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের রাজধানী রিয়াদ সফরের সময় তহবিলটির পক্ষ থেকে নতুন এ ঘোষণা দেওয়া হয়। ট্রাম্পের এ সফরে যুক্তরাষ্ট্র আর সৌদি আরবের মধ্যে কয়েকশ’ কোটি ডলারের ব্যবসায় চুক্তি হয়েছে। শনিবার সফটব্যাংক চেয়ারম্যানও রিয়াদে ছিলেন।

ছবি- রয়টার্স

২০১৬ সালের ডিসেম্বরে ট্রাম্পের সঙ্গে বৈঠকে মাশায়শি সান যুক্তরাষ্ট্রে ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করতে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দেন। এই প্রতিশ্রুতিকে নিজের নির্বাচন জয়ের সরাসরি ফলাফল হিসেবে দেখিয়েছেন ট্রাম্প।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, তেলের মূল্য পরে যাওয়ায় সৌদি আরবের অর্থনীতি ক্ষতিগ্রস্থ হয়েছে আর দেশটির নীতিনির্ধারকরা এখন নতুন খাতের দিকে নজর দিতে চাচ্ছেন। এই তহবিল সৌদি আরবকে বিদেশি প্রযুক্তি খাতে প্রবেশে সহায়তা করবে।

২০১৬ সালে রাইড-হেইলিং সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার-এ ৩৫০ কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে প্রযুক্তি খাতে নিজেদের আগ্রহ প্রকাশ করে পিআইএফ। শনিবারের বিবৃতিতে পিআইএফ কত ডলার এই তহবিলে বিনিয়োগ করবে তা না বলা হলেও আগে এখান থেকে পাঁচ বছরে ৪৫০০ কোটি ডলার পর্যন্ত বিনিয়োগের কথা বলা হয়েছিল। অন্যদিকে, সফটব্যাংক-এর ক্ষেত্রে অংকটা ২৮০০ কোটি ডলার।