‘এআর গ্লাস’ আনল মাইক্রসফট

কোনো প্রকার অনুষ্ঠান ছাড়াই নতুন অগমেন্টেড রিয়ালিটি (এআর) ‘গ্লাস’-এর প্রটোটাইপ উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 11:52 AM
Updated : 21 May 2017, 11:52 AM

এর আগে ‘গুগল গ্লাস’ নামের একই ধরনের ডিভাইস দিয়ে সাফল্য পায়নি গুগল। এবার এ প্রযুক্তিকে সামনে এগিয়ে নেওয়ার লক্ষ্যেই কাজ শুরু করেছে মাইক্রোসফট।

মোটা ফ্রেমের তৈরি মাইক্রোসফট-এর প্রটোটাইপ গ্লাসটি এমন ইঙ্গিতই দিচ্ছে যে দামী ও বড় আকারের হলোলেন্স থেকে বেড়িয়ে আসতে চাচ্ছে তারা, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

দুই বছর আগে হলোলেন্স উন্মোচন করে মাইক্রোসফট। এখন পর্যন্ত ডিভাইসটি দিয়ে তেমন সাফল্য পায়নি প্রতিষ্ঠানটি। এবার নতুন এই চশমা দিয়ে প্রত্যাশিত সাফল্য পাওয়ার আশা করছে তারা।

এক নথিতে মাইক্রোসফট-এর গবেষক আন্ড্রু মাইমোন, আন্ড্রেস জর্জিও এবং জোয়েল কলিন বলেন, “এখনও অনেক কাজ করার আছে।” এতে উল্লেখ করা হয় গ্লাসটিতে হলোগ্রাফিক পর্দার প্রটোটাইপ রয়েছে। এই প্রযুক্তিকে বলা হয় ডিজিটাল হলোগ্রাফি।

চলতি বছরের অগাস্টে লস অ্যাঞ্জেলেস-এ অনুষ্ঠিতব্য সিগগ্রাফ সম্মেলনে এই প্রকল্প নিয়ে বিস্তারিত ব্যাখ্যা করবেন গবেষকরা।

এক সপ্তাহ আগেই এর গ্লাস নিয়ে কথা বলেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। এরই মধ্যে প্রটোটাইপ উন্মোচন করে প্রতিযোগিতায় এগিয়ে রইলো মাইক্রোসফট।

এর আগে স্ন্যাপচ্যাট-এর জন্য ক্যামেরা সানগ্লাস উন্মোচন করেছে স্ন্যাপ। ইতোমধ্যে এতে এআর ফিচারও যোগ করেছে প্রতিষ্ঠানটি। তবে, এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না স্ন্যাপ আসলে এআর গ্লাস নিয়ে কাজ করছে কিনা। আরেক মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও এআর প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে গুঞ্জন রয়েছে।

প্রটোটাইপ গ্লাস নিয়ে মাইক্রোসফট গবেষকরা বলেন, “আমরা চোখের কাছের হলোগ্রাফিক পর্দা নিয়ে অনেক কার্যকারিতা দেখিয়েছি কিন্তু এখনও আমরা শুধু একটি ডিভাইসে সেগুলো একত্রিত করতে পারিনি।”

ডিভাইসটি এখনও শুরুর পর্যায়ে রয়েছে বলে উল্লেখ করেন গবেষক দলটি।