র্ায‌নসমওয়্যারের থাবা রুশ ব্যাংক খাতেও

রুশ ব্যাংকগুলোর সিস্টেমেও আঘাত হেনেছে ওয়ানাক্রাই র্যানসমওয়্যার, শুক্রবার এ খবর প্রকাশ করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2017, 10:02 AM
Updated : 21 May 2017, 05:22 AM

এক বিবৃতিতে রুশ কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে হ্যাকিং আক্রমণের ফলাফল নিয়ে বলা হয়।  এর আগে দেশটি দাবী করেছিল- এই আক্রমণ রুশ ব্যাংকগুলোকে লক্ষ্য করা হয়েছে, কিন্তু সেটি সফল হয়নি, খবর রয়টার্স-এর।

শুক্রবার কেন্দ্রীয় ব্যাংকের তরফে বলা হয়, তারা ১২ মে ওয়ানাক্রাই আক্রমণের আগে এপ্রিলেই রুশ ব্যাংকগুলোকে উইন্ডোজ আপডেটের পরামর্শ দিয়েছিল।  আক্রমণের পর আবারও ওই পরামর্শ দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংক বলে, "ক্ষতিকর ওয়ানাক্রাই সফটওয়্যার ছড়িয়ে পড়ার ফলে আমরা লেনদেন সংস্থাওগুলোর বিচ্ছিন্ন অবস্থা দেখতে পেয়েছি।”

রাশিয়ার বাইরে আর কোনো জায়গায় এই হামলার কারণে ব্যাংকিং খাত ক্ষতিগ্রস্থ হওয়ার খবর খুব কমই পাওয়া গেছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।  এশিয়া’র কয়েকটি স্থানে এটিএম-এ মুক্তিপণের দাবি প্রদর্শিত হতে দেখা গেছে বলে খবর শোনা গেলেও তা নিশ্চিত করেনি সংবাদমাধ্যমটি।

রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক ইসবারব্যাংক এর পক্ষ থেকে বলা হয়, তারা একটি ভাইরাস আক্রমণের শিকার হয়েছে কিন্তু সিস্টেমগুলো আক্রান্ত হয়নি। কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতি নিয়ে ব্যাংকটি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

দুইজন নিরাপত্তা তদন্তকারী রয়টার্স-কে বলেন, ভিটিবি-ও আক্রান্ত হয়েছে, কিন্তু ব্যাংকটি সিস্টেমে কোনো ক্ষতি হয়েছে কিনা তা অস্পষ্ট। গোপন নিরাপত্তা বিষয় হওয়ায় এই তদন্তকারীরা তাদের পরিচয় প্রকাশ করতে চাননি। 

রাশিয়ার ক্যাসপারস্কি ল্যাব-এর প্রধান নিরাপত্তা গবেষক সার্গেই গোলোভানভ বলেন, কয়েকটি রুশ ব্যাংক ওয়ানাক্রাই ম্যালওয়ারের শিকার হয়েছে। তবে, তিনি তাদের নাম বলেননি। “এই সিস্টেমগুলো খুব কম সময়ই অপারেটিং সিস্টেমগুলো পুরানো সংস্করণ ব্যবহার করে যা খুব সহজেই ওয়ানাক্রাই এর মতো ম্যালওয়্যারের আক্রান্ত হতে পারত।”