জোমাটো’র কোটি ব্যবহারকারীর ডেটা বেহাত

প্রায় ১.৭০ কোটি ব্যবহারকারীর ডেটা হাতিয়ে নেওয়া হয়েছে বলে স্বীকার করেছে রেস্তোঁরাবিষয়ক তথ্য সেবাদাতা প্রতিষ্ঠান জোমাটো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 12:30 PM
Updated : 18 May 2017, 12:30 PM

ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে তথ্য সরবরাহকারী ভারতীয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, হাতিয়ে নেওয়া ডেটার মধ্যে ইমেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ডসহ ব্যক্তিগত তথ্যও রয়েছে। লেনদেন সম্পর্কিত তথ্য আলাদাভাবে রাখায় তা নিরাপদে আছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়, তারা আক্রান্ত ব্যবহারকারীদের পাসওয়ার্ড রিসেট করেছে ও তাদেরকে অ্যাপ ও ওয়েবসাইট থেকে লগ আউট করে দিয়েছে।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে মোবাইল অ্যাপ ও অনলাইনে খাবারের মেনু ও ছবিসহ রেস্তোঁরা ও নৈশজীবন সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদান করে জোমাটো। এর মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটিরও বেশি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

গ্রাহকদের উদ্দেশ্যে এক নিরাপত্তা ঘোষণায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “পাসওয়ার্ডগুলো কোনো টেক্সটে ডিক্রিপ্ট করা বা রূপান্তর করা যায় না- তাই অন্য কোথাও একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকলেও তা ফাঁস হচ্ছে না।”

“কিন্তু যদি আপনি নিরাপত্তা নিয়ে আমাদের মতো দুশ্চিন্ত অবস্থায় থাকেন, তবে আমরা আপনাকে অন্যান্য সে সেবায় একই পাসওয়ার্ড ব্যবহার করেছেন সেখানে পাসওয়ার্ড বদলাতে উৎসাহ দিচ্ছি।”

“উন্নত নিরাপত্তার” ডিজিটাল ভল্টে সংরক্ষিত থাকায় “লেনদেন বা ক্রেডিট কার্ডের কোনো ডেটা ফাঁস বা হাতিয়ে নেওয়া হয়নি” বলেও মন্তব্য প্রতিষ্ঠানটির। 

প্রতিষ্ঠানটির দাবি, “অভ্যন্তরীণ (কোনো মানুষের করা) নিরাপত্তা লঙ্ঘনের” মাধ্যমেই এই ডেটা হাতিয়ে নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের রাজধানী দিল্লিভিত্তিক এই প্রতিষ্ঠানটি লন্ডন ও নিউ ইয়র্কসহ বিশ্বের ২৪টি দেশের ১০ হাজার শহরে তাদের কার্যক্রম পরিচালনা করছে।