নতুন অ্যাপ আর ফিচারেই নজর গুগলের

বুধবার অনুষ্ঠিত হয়েছে ওয়েব জায়ান্ট গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন। অনুষ্ঠানে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ও ফটো অ্যাপের নতুন ফিচার ঘোষণা করা হয়েছে। এ সময় অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম নিয়ে খুব কম সময়ই দেওয়া হয়। সম্মেলনে মোবাইল ফোন অ্যাপই ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 09:34 AM
Updated : 18 May 2017, 09:43 AM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মাউন্টেইন ভিউ-তে হাজার হাজার ডেভেলপারকে উদ্দেশ্য করে গুগল নির্বাহীরা তাদের পণ্যগুলোর নানা আপডেট তুলে ধরেন। এগুলোর মধ্যে গুগল হোম স্পিকার-এর নতুন ফিচার, একটি চাকরি সন্ধানের টুল ও নতুন কিছু ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটও রয়েছে।

গুগল অ্যাসিস্ট্যান্ট, কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত ও কণ্ঠনিয়ন্ত্রিত ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট-এর কৌশলগত গুরুত্ব বিবেচনা করে গুগল অ্যাপলের আইফোনেও তাদের পণ্য পাওয়া যাবে বলে ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে গুগল অ্যাপলের ডিভাইসে অ্যাপলের সিরি ফিচারের সঙ্গেই প্রতিদ্বন্দ্বীতা করতে যাচ্ছে।

ছবি- রয়টার্স

গুগল কর্মকর্তারা বলেন, এই অ্যাসিস্ট্যান্ট খুব শীঘ্রই লেনদেন সম্পন্ন করতে ও স্মার্টফোন ক্যামেরায় তোলা ছবি সম্পর্কে তথ্য দিতে সক্ষম হবে।

গুগল, মাইক্রোসফট, অ্যাপল ও অ্যামাজন কন্ঠনিয়ন্ত্রিত ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট বাজারে আধিপত্য বিস্তারে প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ফিচার প্রযুক্তির সঙ্গে ব্যবহারকারীদের  যোগাযোগের প্রাথমিক উপায় হিসেবে কিবোর্ড আর টাচ স্ক্রিনের জায়গা নেবে বলে ধারণা অনেকের।   

গুগল প্রধান সুন্দার পিচাই বলেন, “আমরা আমাদের অনেক পণ্যে ইনপুট হিসেবে কণ্ঠ ব্যবহার করে আসছি। আমরা এতে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছি।”

ছবি- রয়টার্স

প্রতিষ্ঠানটি এখন তাদের ফটো অ্যাপকে আরও নতুনভাবে সাজাতে যাচ্ছে, বলেন পিচাই। বর্তমানে এই অ্যাপটির নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটি হয়েছে। এখন এতে গুগল ব্যবহারকারীদের ছবি শেয়ারের পরামর্শ দেবে ও ছবিগুলো অ্যালবামের মতো করে সাজানোর সুযোগ দেবে। 

সার্চ ইঞ্জিনে নতুন ‘জবস’ ট্যাব আনা হবে বলে ঘোষণা দিয়েছেন পিচাই। এর মাধ্যমে চাকরি সন্ধানকারীরা বেতন ও অন্যান্য বিষয়ে ফিল্টার করে চাকরি খুঁজতে পারবেন। সার্চ ইঞ্জিন ব্যবসায়ে আধিপত্য বজায় রেখে এ ব্যবসায় থেকেই নিজেদের সবচেয়ে বেশি আয় করে গুগল।

২০১৬ সালে আনা গুগল হোম স্পিকারের জন্য নতুন ফিচারের ঘোষণা দেওয়া হয়েছে। ব্যবহারকারীরা শীঘ্রই এই ডিভাইস ব্যবহার করে ফোন কল করতে ও এইচবিও নাও স্ট্রিমিং সেবা ব্যবহার করতে পারবেন।