র‍্যানসমওয়্যার: সমালোচনায় চীনা গণমাধ্যম

সারাবিশ্বের তিন লাখেরও বেশি কম্পিউটারে আঘার হানা ‘ওয়ানাক্রাই’ র‍্যানসমওয়্যার আক্রমণের প্রেক্ষিতে বৈশ্বিক সাইবার হুমকি ঠেকানোর প্রচেষ্টায় বাধা দেওয়ার অভিযোগ এনে বুধবার যুক্তরাষ্ট্রের সমালচোনা করেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2017, 01:07 PM
Updated : 17 May 2017, 01:07 PM

চায়না ডেইলি-এর পক্ষ থেকে বলা হয়, এই আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ-এর কাঁধে কিছুটা দোষ দেওয়া উচিত। তারা মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা লঙ্ঘনের একটি উপায় খুঁজে পায় ও সে তথ্য তাদের কাছে জমা করে রাখে। পরে হ্যাকাররা ওই তথ্য হাতিয়ে নিয়ে বিশ্বব্যাপী সাইবার আক্রমণ চালায়। এই আক্রমণে শনিবার পর্যন্ত চীনের ৩০ হাজার প্রতিষ্ঠান আক্রান্ত হয়েছে।

দৈনিকটিতে আরও বলা হয়, “যুক্তরাষ্ট্রের বিভিন্ন পদক্ষেপের কারণে সাইবার হামলা ঠেকাতে সমন্বিত প্রচেষ্টা বাধাগ্রস্থ হয়েছে।” সেই সঙ্গে এই আক্রমণের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উপর নিষেধাজ্ঞা সমর্থনে ওয়াশিংটনের কাছে কোনো ‘বিশ্বাসযোগ্য প্রমাণ নেই’ বলেও উল্লেখ করা হয়েছে।

শুক্রবার শুরু হওয়া র‍্যানসমওয়্যার আক্রমণগুলোর সঙ্গে উত্তর কোরিয়া পরিচালিত আগের হ্যাকিং আক্রমণগুলোর মিল রয়েছে বলে ইতোমধ্যে মত দিয়েছেন কয়েকজন গবেষক। 

এ দিকে চীন একটি বিস্তৃত সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন করতে যাচ্ছিল। এই আইন চীনের স্থানীয় ডেটা সংরক্ষণ আইনকে আরও কঠোর করবে, নজরদারির প্রয়োজনীয়তা বাড়াবে এবং চীনে বিদেশি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম পরিচালনা হুমকির মুখে ফেলবে বলে দাবি করেছিল মার্কিন ব্যবসায় সংগঠনগুলো, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

টেলিযোগাযোগ পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র উপর থাকা মার্কিন নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিত করে চীনা দৈনিকটি বলে, এমন ভণ্ড প্রতিবন্ধকতাই এনএসএ ফাঁসের ঘটনা এনে দিয়েছে।

এর আগে চীনের পক্ষ থেকে দাবি করা হয়, চীনে নিষিদ্ধ করা মার্কিন সামাজিক মাধ্যমগুলোতে ছড়ানো ভুয়া সংবাদ বৈশ্বিক সাইবার নিয়ন্ত্রণ কঠোর করার একটি কারণ।

চীনের রাষ্ট্রায়ত্ত আরেক দৈনিক পিপল’স ডেইলি মার্কিন চলচ্চিত্র ‘ডাই হার্ড ৪’-এর দেখানো সন্ত্রাসীদের চালানো হ্যাকিংয়ের সঙ্গে সাম্প্রতিক এই সাইবার হামলার তুলনা করেছে। মঙ্গলবার পর্যন্ত এই সাইবার হামলার পেছনে কারা দায়ী তা নিয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।