হ্যাকিংয়ের শিকার ডিজনি, নেটফ্লিক্স

বিশ্বজুড়ে হওয়া র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক গণমাধ্যম ও বিনোদন প্রতিষ্ঠান ডিজনি। হ্যাকাররা মুক্তিপণ দাবি করলেও কোনো মুক্তিপণ পরিশোধে অস্বীকৃতি জানিয়েছে প্রতিষ্ঠানটি-- এমন তথ্য প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বব আইগার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 09:28 AM
Updated : 16 May 2017, 09:29 AM

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক বৈঠক চলাকালে এমন মন্তব্য করেছেন আইগার, হলিউডভিত্তিক ম্যাগাজিন হলিউড রিপোর্টার-এর বরাতে এক মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ডিজনি’র মুক্তি না পাওয়া একটি চলচ্চিত্র হাতিয়ে নেওয়ার দাবি করেছে হ্যাকাররা। শুরুতে চলচ্চিত্রটির প্রথম পাঁচ মিনিট প্রকাশ করে দেওয়া হবে, তারপর প্রতিষ্ঠানটি বিটকয়েনের মাধ্যমে মুক্তিপণ না দিলে প্রতি ধাপে ২০ মিনিট করে ছাড়া হবে বলে হুমকি দেওয়া হয়েছে।

এ চলচ্চিত্রের নাম ও মুক্তিপণের অংক প্রকাশ করা হয়নি।

মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, চলতি গ্রীষ্মে প্রতিষ্ঠানটি বড় বাজেটের দুটি চলচ্চিত্র ছাড়ার কথা ছিল। এগুলো হচ্ছে - ‘পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান: ডেড মেন টেল নো টেলস’ ও ‘কারস ৩’।

ছবি- রয়টার্স

এদিকে আলোচনার জন্ম দেওয়া এই হামলায় অনলাইন ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স থেকে আসন্ন ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’-এর নতুন প্রান্তিকের ১০টি পর্ব হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। নেটফ্লিক্স-এর পক্ষ থেকে কোনো মুক্তিপণ দিতে অস্বীকৃতি প্রকাশের পর সাইবার অপরাধীরা সিরিজের পর্বগুলো আপলোড করে দেয়।

‘দ্যডার্কওভারলোড’ নামের এক টুইটার ব্যবহারকারী নেটফ্লিক্স আক্রমণে দায় নিয়েছেন। তার দাবি, তার কাছে অন্যান্য মিডিয়া প্রতিষ্ঠানের আরও চলচ্চিত্র রয়েছে।

এ নিয়ে অনুরোধ করা হলেও ডিজনি’র পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

আরও খবর-