র‍্যানসমওয়্যার: আক্রান্ত ভারত, চীনও

বিশ্বব্যাপী র‍্যানসমওয়্যার হামলার ঘটনায় শিকার ভারত আর চীনও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 11:51 AM
Updated : 15 May 2017, 11:51 AM

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে বলা হয়, ভারতে কয়েকটি বড় ‘সমস্যার’ খবর পাওয়া গেছে। যদিও দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “সব কিছু এখন পর্যন্ত স্বাভাবিকই মনে হচ্ছে।”

বিশেষজ্ঞদের হিসাব মতে, ক্ষতিগ্রস্থ কম্পিউটারগুলোর মধ্যে পাঁচ শতাংশই ভারতে। দেশটির কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া এ নিয়ে লাল রঙের ‘জরুরী সতর্কতা’ জারি করেছে।

ভারত সরকারের পক্ষ থেলে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া-কে বলা হয়েছে, “সবকিছু এখনও স্বাভাবিকই মনে হচ্ছে। এখনও কোনো অভিযোগ আসেনি।”

এদিকে, চীনে সরকারি সংস্থাসহ প্রায় ৩০ হাজার প্রতিষ্ঠানের কয়েক লাখ কম্পিউটার বৈশ্বিক এই র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে দেশটির একটি বড় নিরাপত্তা সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান।  

চীনের অন্যতম অ্যান্টিভাইরাস সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান কিউইহু ৩৬০-এর এন্টারপ্রাইজ-সিকিউরিটি বিভাগের পক্ষ থেকে বলা হয়, ২৯৩৭২টি প্রতিষ্ঠান এই হামলার শিকার হয়েছে। এগুলোর মধ্যে সরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়, এটিএম ও হাসপাতালও রয়েছে।  

রোববার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোতে র‍্যানসমওয়্যার অনেক দ্রুত ছড়িয়ে পড়ে। চার হাজারেরও বেশি চীনা বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এতে আক্রান্ত হয়েছে।

বর্তমান পরিস্থিতি নিয়ে চীনা সরকার খুব কম তথ্য প্রকাশ করেছে, বলা হয়েছে ব্রিটিশ দৈনিকটির প্রতিবেদনে।