সাইবার হামলা জেগে উঠার ডাক: মাইক্রোসফট

শুক্রবারের বিশ্বব্যাপী সাইবার আক্রমণের বিস্তৃতি ইতোমধ্যে দেড়শ’ দেশে হওয়ার কথা জানা গেছে। দেশগুলোর সরকারকে এই সাইবার আক্রমণকে বিশ্বজুড়ে দেওয়া একটি ‘জেগে উঠার আহ্বান’ হিসেবে দেখা উচিত বলে মন্তব্য মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 11:45 AM
Updated : 15 May 2017, 11:45 AM

সফটওয়্যার ত্রুটিগুলোর বিষয়ে ডেটা জমা রাখা আর এই ডেটা হ্যাকাররা অ্যাকসেস করতে পারার বিষয়ে সরকারগুলোকে দোষ দেয় প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের দাবি, সর্বশেষ ছড়ানো ভাইরাস মাইক্রোসফট উইন্ডোজ-এর একটি ত্রুটি ব্যবহার করে করা হয়েছে। এই ত্রুটি মার্কিন গোয়েন্দা সংস্থা শনাক্ত করেছিল আর তাদের কাছ থেকেই এই সংক্রান্ত ডেটা হাতিয়ে নেওয়া হয়।

সোমবার অনেক দেশে নতুন সপ্তাহ শুরু হওয়ার কারণে এদিন আরও অনেক মানুষ কাজ শুরু করবে, এর ফলে আরও ‘র‍্যানসমওয়্যার’ আক্রমণের খবর প্রকাশ হতে পারে বলে আশংকা করা হয়েছে-- খবর বিবিসি’র।

অনেক প্রতিষ্ঠান গেল সাপ্তাহিক ছুটিতেও নতুন এই আক্রমণ প্রতিরোধে বিশেষজ্ঞদের রেখে দেয়। এই ভাইরাস ব্যবহারকারীদের ফাইলের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে ও পুনরায় অ্যাকসেস ফিরিয়ে দিতে তিনশ’ ডলার দাবি করা হয়েছে।

সাপ্তাহিক ছুটির সময়ে ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার আক্রমণের গতি কমে গেলেও এ বিরতি সাময়িক হতে পারে বলে শংকা বিশেষজ্ঞদের। এখন পর্যন্ত দুই লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছে। মুক্তিপণ দাবি করার সঙ্গে যুক্ত তিনটি অ্যাকাউন্ট বিশ্লেষণ করে দেখা গেছে সোমবার সকাল পর্যন্ত ৩৮ হাজার ডলার পরিশোধ করা হয়েছে।

তিনদিন পার হলে মুক্তিপণের অংক দ্বিগুণ হবে বলে দাবি করায়, এই অর্থের পরিমাণ আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সাতদিনের মধ্যে কোনো অর্থ পরিশোধ করা না হলে ফাইলগুলো মুছে দেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে। সোমবার পর্যন্ত এশীয় দেশগুলোতে প্রভাবটা সীমাবদ্ধ ছিল। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, দেশটিতে র‍্যানসমওয়্যারের নয়টি ঘটনা পাওয়া গেছে, এ নিয়ে আর বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি।  

অস্ট্রেলীয় কর্মকর্তারা বলেছেন, দেশটিতে ছোট থেকে মাঝারি আকারের তিনটি ব্যবসায় প্রতিষ্ঠান তাদের সিস্টেম বন্ধ হয়ে যাওয়ার কথা জানিয়েছে। নিউ জিল্যান্ডের ব্যবসায় মন্ত্রণালয়-এর পক্ষ থেকে বলা হয়, এখনও নিশ্চিত না করা অল্প কিছুসংখ্যক ঘটনা নিয়ে তদন্ত চালানো হচ্ছে।

জাপানে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিসান ও প্রযুক্তি প্রতিষ্ঠান হিটাচি তাদের কিছু ইউনিট ক্ষতিগ্রস্থ হওয়ার কথা জানিয়েছে। চীনের শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান পেট্রোচায়না-এর পক্ষ থেকে বলা হয়, তাদের পেট্রোল স্টেশন গ্রাহকরা তাদের লেনদেন ব্যবস্থা ব্যবহারে অসমর্থ হয়ে পড়েছে।

এক বিবৃতিতে মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ সরকারের কম্পিউটার সিস্টেমগুলোতে নিরাপত্তা ত্রুটির বিষয়ে তথ্য জমা রাখার সমালোচনা করেন। তিনি বলেন, “আমরা ত্রুটিগুলোর বিষয়ে সিআইএ’র জমা করা তথ্য উইকিলিকস-এ দেখেছি, আর এই ত্রুটির তথ্য এনএসএ-এর হাত থেকে হ্যাকাররা হাতিয়ে নেয় আর তা বিশ্বব্যাপী গ্রাহকদের ক্ষতিগ্রস্থ করেছে।”

মাইক্রোসফটের পক্ষ থেকে আরও বলা হয়, অনেক প্রতিষ্ঠান তাদের সিস্টেমকে সর্বাধুনিক অবস্থায় রাখতে ব্যর্থ হয়েছে, যার ফলে ভাইরাস ছড়িয়ে পড়েছে।