এবার ইংরেজি সংস্করণে দিদি ছুশিং

চীনা বাজার থেকে এবার বিশ্ব বাজারেও প্রতিযোগিতায় নামার প্রস্তুতি নিচ্ছে দেশটির অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান দিদি ছুশিং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2017, 08:36 AM
Updated : 11 May 2017, 08:36 AM

নিজেদের অ্যাপের ইংরেজি সংস্করণ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। আপাতত বেটা মোডে সেবাটি চালু করা হয়েছে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।

চীনে দিদি ছুশিংয়ের ব্যবসায় সমর্থন রয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-এর। কিন্তু এ যাবত শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল প্রতিষ্ঠানের সেবার পরিধি। অ্যাপের ইংরেজি সংস্করণ উন্মোচন করায় ধারণা করা হচ্ছে এবার বাইরের দেশেও সেবা চালু করবে প্রতিষ্ঠানটি।

বর্তমানে চীনের বেইজিং, শাংহাই এবং গুয়াংঝু এই তিনটি শহরে অ্যাপের নতুন সংস্করণ ব্যবহার করা যাবে। যেসব দিদি গ্রাহক চীনা ভাষা জানেন না এটি তাদের জন্য সহায়ক হবে। বিশেষ করে দেশটিতে ভ্রমণকারী বা বসবাসকারী বিদেশীদের জন্য অ্যাপের ইংরেজি সংস্করণ বেশি সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপটিতে নতুন আরেকটি ফিচার যোগ করা হয়েছে, যেখানে চীনা ভাষা জানেন না এমন গ্রাহকরা চালকের থেকে পাওয়া বার্তা তৎক্ষণাৎ অনুবাদ করে নিতে পারবেন।

নতুন অ্যাপে নয়টি দেশের ক্রেডিট কার্ড ব্যবহার করা যাবে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ব্রাজিল রয়েছে বলে উল্লেখ করা হয়।

চলতি বছরের মার্চেই সিলিকন ভ্যালিতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা কেন্দ্র খুলেছে দিদি। অনুমান করা যায়, দেশের বাইরে ব্যবসায় ক্রমেই আগ্রহ বাড়ছে প্রতিষ্ঠানটির।

এদিকে চীনের বাইরে দিদির সেবা চালু হলে তা আরেক অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর জন্য সুখকর হবে না। এর আগে চীনে উবার-এর ব্যবসা অধিগ্রহণ করে দিদি।

অ্যাপল ছাড়াও ১০০-এর বেশি বিনিয়োগকারী রয়েছে দিদি-এর। এর মধ্যে চীনা ইন্টারনেট জায়ান্ট আলিবাবা এবং জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক-এর মতো প্রতিষ্ঠানও রয়েছে।

বর্তমানে দিদি ছুশিংয়ের বাজার মূল্য পাঁচ হাজার কোটি মার্কিন ডলার, যা উবারের চেয়ে বেশি মূল্যের একমাত্র স্টার্টআপ।