ভিডিও কলিং ডিভাইস আনল অ্যামাজন

‘ইকো শো’ নামে নতুন একটি টাচস্ক্রিন ডিভাইস উন্মোচন করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 01:02 PM
Updated : 10 May 2017, 01:02 PM

প্রতিষ্ঠানের কণ্ঠনিয়ন্ত্রিত ইকো স্পিকারের নতুন সংস্করণ এটি। ইকো শো ডিভাইসটিতে বাড়তি সুবিধা হিসেবে ভিডিও কলিং ও সিএনএন থেকে ভিডিও ক্লিপ দেখা যাবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

চলতি বছর জুনে ডিভাইসটি বাজারে আনার কথা রয়েছে। আর ডিভাইসটির দাম বলা হচ্ছে ২৩০ মার্কিন ডলার। অ্যামাজনের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা অ্যালেক্সা’র মাধ্যমে এতে মিউজিক চালু করা, উবারের ট্যাক্সি ডাক দেওয়া ও ঘরের বাতি জ্বালানো নেভানো যাবে বলে উল্লেখ করা হয়।

ইকো শো-এর মাধ্যমে গ্রাহক ইকো ডিভাইস বা অ্যালেক্সা অ্যাপ ব্যবহারকারীর সঙ্গে ভিডিও কনফারেন্স করতে পারবেন। এ ধরনের ডিভাইসে এমন ফিচার এটিই প্রথম। এমনকি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর ‘গুগল হোম’ ডিভাইসেও এই ফিচার নেই।

ইকো শো উন্মোচন করে কন্ঠনিয়ন্ত্রিত কম্পিউটার বাজারে অ্যালেক্সা-কে শীর্ষে আনার লক্ষ্যে অ্যামাজনের এটি নতুন উদ্যোগ হিসেবেই দেখা হচ্ছে।

চলতি সপ্তাহের শুরুতে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার-এর দেওয়া তথ্য মতে, এ বছর মার্কিন স্মার্ট হোম স্পিকার বাজারের ৭০.৬ শতাংশ রয়েছে অ্যামাজন ইকো ও ইকো ডট-এর দখলে। যেখানে গুগল হোম-এর দখলে রয়েছে ২৩.৮ শতাংশ।

আগের মাসেই ‘ইকো লুক’ নামে একটি কন্ঠনিয়ন্ত্রিত ক্যামেরা উন্মোচন করেছে অ্যামাজন।

এবার অ্যামাজন ইকো শো উন্মোচনের একদিন আগেই মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় স্যামসাংয়ের হারম্যান কার্ডন ইউনিটের সঙ্গে মিলে একটি কন্ঠনিয়ন্ত্রিত স্পিকার তৈরি করছে তারা।