শতকোটি ডলারের পথে ভারতে অনলাইন গেইম

২০২১ সালের মধ্যে বর্তমান ৩৬ কোটি ডলার থেকে শতকোটি ডলারের বাজার তৈরি করবে ভারতের অনলাইন গেইমিং খাত, সেইসঙ্গে দেশটির অনলাইন গেইমারের সংখ্যা ২০২১ সালে ৩১ কোটি হবে- বুধবার গুগল-কেপিএমজি’র এক প্রতিবেদনে এমন ধারণা প্রকাশ করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 12:38 PM
Updated : 10 May 2017, 12:38 PM

‘অনলাইন গেইমিং ইন ইন্ডিয়া: ২০২১’ নামের ওই প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে ভারতীয়দের অনলাইন গেইমের জন্য ইন্টারনেটে সার্চ করার পরিমাণ ১১৭ শতাংশ বেড়ে যেতে পারে। এটি গেইম নির্মাতাদের জন্য বিশাল সম্ভাবনা, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

বৈশ্বিক বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান আইএমআরবি ১৬টি অঞ্চলে তিন হাজারেরও বেশি মানুষের উপর জরিপ চালিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে। জরিপে অংশগ্রহণকারীদের বয়স ছিল ১৬-৪৫ বছর, যারা ইন্টারনেট সংযোগসহ স্মার্টফোন ও ট্যাবলেট বা ল্যাপটপ অথবা পিসি ব্যবহার করেন।

এই প্রতিবেদনে ভারতের অনলাইন গেইমিং শিল্পের উপর বিস্তারিত প্রতিবেদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে এর উন্নতি, বাধা আর নির্মাতাদের জন্য সুযোগগুলোও তুলে ধরা হয়েছে।

এ দিকে ভারতে ইন্টারনেট সংযোগের আওতাভুক্ত মানুষের সংখ্যাও বাড়ছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে দেশটিতে গুগল স্টেশন নামের প্রকল্প চালু করে গুগল। এর মাধ্যম দেশটির এক কোটিরও বেশি মানুষকে ইন্টারনেট সেবা দেওয়া যাবে বলে সে সময় জানান গুগল প্রধান সুন্দার পিচাই।

বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য ভারত একটি বিশাল সম্ভাবনার জায়গা রাখে —২০১৬ সালে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়। এতে আরও বলা হয়- “বর্তমানে প্রায় ৩৫ কোটি ভারতীয় অনলাইনে থাকেন, আর এটি বেড়ে সামনের তিন বছরের মধ্যে ৬০ কোটি হবে বলা আশা করা হচ্ছে।”