২৩ মে চীনে মাইক্রোসফটের ইভেন্ট

চলতি মাসে একটি অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। আসন্ন ওই অনুষ্ঠানে “বিশ্বকে দেখানো হবে সামনে কি আছে”- বলা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2017, 12:56 PM
Updated : 6 May 2017, 12:56 PM

২৩ মে চীনের সাংহাইয়ে এই অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। কিন্তু মাইক্রোসফটের পক্ষ থেকে অনুষ্ঠানস্থল সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য এখনও জানানো হয়নি, প্রকাশ করা হয়নি অনুষ্ঠানে কী প্রদর্শন করা হবে তা নিয়ে কোনো তথ্যও।

তবে, প্রযুক্তি সাইট ভার্জ-কে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নতুন হার্ডওয়্যারের প্রত্যাশা করতে বলা হয়েছে।

এ দিকে সামাজিক মাধ্যম থেকেও নতুন হার্ডওয়্যার নিয়ে আভাস পাওয়া গেছে, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়।

মাইক্রোসফট-এর সারফেইস নির্মাতা ও ডিভাইসবিষয়ক ভাইস প্রেসিডেন্ট প্যানস পানায় সারফেইস হ্যাশট্যাগ দিয়ে একটি টুইট করেছেন। ওই হ্যাশট্যাগ আর সাংহাইয়ে পানায়-এর উপস্থিত হওয়ার পরিকল্পনা থেকে মাইক্রোসফট এই অনুষ্ঠানে সারফেইস প্রো ৫ প্রদর্শনে প্রস্তুত এমন আভাস পাওয়া যায়, বলা হয় ওই প্রতিবেদনে।

এ দিকে চলতি মাসেই মাইক্রোসফট ‘সারফেইস ল্যাপটপ’ নামের নতুন একটি ডিভাইস উন্মোচন করে। নতুন এই ল্যাপটপ দিয়ে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ম্যাকবুক এয়ার-এর সঙ্গে পাল্লা দেওয়ার প্রয়াশ করছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

চলতি বছরের ১৫ জুন ল্যাপটপটি বাজারে আসার কথা রয়েছে। ইতোমধ্যেই এটির প্রি-অর্ডার নিতে শুরু করেছে মাইক্রোসফট। ১৩.৫ ইঞ্চি পর্দার ল্যাপটপটির দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। মাইক্রোসফটের দাবী একবার পূর্ণ চার্জে ল্যাপটপটি ১৪ ঘন্টা পর্যন্ত চালানো যাবে।

ল্যাপটপটির সঙ্গে উইন্ডোজ ১০-এর বিশেষ সংস্করণ উইন্ডোজ ১০এস উন্মোচন করেছে মাইক্রোসফট। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে কম দামী কম্পিউটারে ব্যবহারের জন্য এই সংস্করণটি উন্মোচন করেছে তারা।