গুগল ড্রাইভে দুই ট্রিলিয়ন ফাইল

দুই ট্রিলিয়ন ফাইল সংরক্ষণের মাইলফলক অতিক্রম করেছে ওয়েব জায়ান্ট গুগল অধীনস্থ ফাইল হোস্টিং সেবা গুগল ড্রাইভ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2017, 12:53 PM
Updated : 6 May 2017, 12:53 PM

মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডনে গুগল ক্লাউডের পরবর্তী ইভেন্টকে সামনে রেখে গুগল ক্লাউডে জি সুট সেবা নিয়ে আসা গুগলের ভাইস প্রেসিডেন্ট প্রাভাকার রাঘাভান ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার--এর কাছে এই হিসাব তুলে ধরেন। 

গুগল কার্যালয়গুলোতে কর্মকর্তারা বলেন, গুগল ড্রাইভ নিয়ে কাজ করা কর্মীরা ২০১২ সালের এপ্রিল থেকে তাদের পণ্যের উন্নতি দেখে আনন্দিত। তারা বলেন, “আপনারা যদি ড্রাইভের প্রধান কার্যালয়গুলোতে কখনও যান, আপনারা দেখবেন সেখানে একটি বিশাল ডিসপ্লে রয়েছে যা মাসিক সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যাটা প্রদর্শন করে আর আরেকটি ডিসপ্লে এতে রাখা ফাইল সংখ্যা প্রদর্শন করে।”

২০১৬ সালের জানুয়ারিতে গুগল ড্রাইভ ৮০ কোটি ব্যবহারকারীর মাইলফলক অতিক্রম করে। এরই মধ্যে এপ্রিলে ফাইলের সংখ্যা দুই ট্রিলিয়ন ছাড়ায়, যার মধ্যে ছবি, ভিডিও, ডকুমেন্ট আর অন্যান্য ধরনের ফাইল রয়েছে।

গুগল ড্রাইভ-এর প্রতিদ্বন্দ্বী প্লাটফর্মগুলোতে ঠিক কী পরিমাণ ফাইল আছে তা এখনও স্পষ্ট নয়। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, তাদের আইক্লাউডে ৭৮ কোটি ২০ লাখ ব্যবহারকারী রয়েছে, কিন্তু তাদের সবাই যে ফাইল জমা রাখতে এই প্লাটফর্ম ব্যবহার করেন তা নয়। আর ড্রপবক্স-এর পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালের মার্চ পর্যন্ত হিসাবে প্রতিষ্ঠানটির নিবন্ধিত অ্যাকাউন্টের সংখ্যা ৫০ কোটি, তবে নিবন্ধিত অ্যাকাউন্টের সংখ্যা দিয়েই সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বোঝানো হয় না।

ঠিক কতজন ব্যবহারকারী গুগল ড্রাইভ ব্যবহার করছেন আর সংখ্যাবৃদ্ধির হারটাই ঠিক কত তা নিয়ে কিছু বলতে অস্বীকৃতি প্রকাশ করেছেন রাঘাভান। কিন্তু ২০১৭ সালের শেষে ব্যবহারকারীর সংখ্যা শতকোটি হবে বলেই প্রত্যাশা তার।