‘সারফেইস ল্যাপটপ’ আনল মাইক্রোসফট

‘সারফেইস ল্যাপটপ’ নামে নতুন ডিভাইস উন্মোচন করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2017, 09:26 AM
Updated : 3 May 2017, 09:26 AM

নতুন এই ল্যাপটপ দিয়ে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ম্যাকবুক এয়ার-এর সঙ্গে পাল্লা দেওয়ার প্রয়াশ করছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

চলতি বছরের ১৫ জুন ল্যাপটপটি বাজারে আসার কথা রয়েছে। ইতোমধ্যেই এটির প্রি-অর্ডার নিতে শুরু করেছে মাইক্রোসফট। ১৩.৫ ইঞ্চি পর্দার ল্যাপটপটির দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। মাইক্রোসফটের দাবী একবার পূর্ণ চার্জে ল্যাপটপটি ১৪ ঘন্টা পর্যন্ত চালানো যাবে।

ল্যাপটপটির সঙ্গে উইন্ডোজ ১০-এর বিশেষ সংস্করণ উইন্ডোজ ১০এস উন্মোচন করেছে মাইক্রোসফট। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে কম দামী কম্পিউটারে ব্যবহারের জন্য এই সংস্করণটি উন্মোচন করেছে তারা।

বিশেষজ্ঞরা বলছেন, মাইক্রোসফটের এমন উদ্যোগ প্রতিষ্ঠানটিকে বিদ্যালয়গুলোতে গুগলের সঙ্গে প্রতিযোগিতায় শক্ত অবস্থানে দাঁড় করাবে।

নতুন ল্যাপটপটির বিষয়ে মাইক্রোসফট সারফেইস প্রধান পানো পানায় বলেন, এতে ১০৮০ পিক্সেলের পর্দা রয়েছে। আর ১.২৫ কেজি ভরের ল্যাপটপটি ম্যাকবুক এয়ার-এর চেয়ে হালকা।

তিনি আরও বলেন, নতুন উইন্ডোজ ১০এস অপারেটিং সিস্টেমে চলবে সারফেইস ল্যাপটপ। যেসব শিক্ষার্থী বিদ্যালয় ছাড়ছেন তাদের কথা মাথায় রেখেই ল্যাপটপটি নকশা করা হয়েছে।

ক্রিয়েটিভ স্ট্রাটেজিস-এর বিশ্লেষক ক্যারোলিনা মিলানেসি বলেন, “অ্যাপলের ম্যাকবুক এয়ার-ও শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয়। আর অনেক দিন ধরেই এটির নতুন কোনো মডেল উন্মোচন করা হয়নি। তাই পুরানো প্রতিদ্বন্দ্বীর থেকে কিছুটা সুযোগ নিচ্ছে মাইক্রোসফট।”

নতুন উইন্ডোজ ১০এস-এ ভাইরাস প্রতিরোধের ক্ষমতা ও ব্যাটারির স্থায়িত্ব আরও ভালো হবে বলে জানায় মাইক্রোসফট। তৃতীয় পক্ষের কম্পিউটারেও এটি ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে এই সংস্করণটির দাম পড়বে ১৮৯ মার্কিন ডলার।

পরামর্শদাতা প্রতিষ্ঠান ফিউচারসোর্স-এর জরিপে দেখা গেছে, ২০১৬ সালে মার্কিন বিদ্যালয়গুলোতে বিক্রি হওয়া ল্যাপটপের মধ্যে ৫৮ শতাংশ গুগলের ক্রোমবুক, ২২ শতাংশ উইন্ডোজ চালিত আর ১৯ শতাংশ অ্যাপলের ম্যাক।

মাইক্রোসফটের পক্ষ থেকে দাবি করা হয় নতুন অপারেটিং সিস্টেমটি শিক্ষকদের জন্যও সহজ হবে।