কোয়ালকম-কে রয়ালটি দিচ্ছে না অ্যাপল

লাইসেন্সিং চুক্তি নিয়ে ‘অমীমাংসিত ঘটনার’ কারণে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম-কে রয়ালটি দেওয়া বন্ধ করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 12:51 PM
Updated : 30 April 2017, 12:51 PM

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্তে কোয়ালকম-এর আর্থিক ফলাফলে প্রভাব পড়বে বলে জানানো হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

মার্চ প্রান্তিকে বিক্রি হওয়া ডিভাইসের জন্য রয়ালটি দেওয়া বন্ধ করা হয়েছে বলে শুক্রবার প্রতিবেদন প্রকাশ করে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। ফলে চলতি বছরের জুনে শেষ হতে যাওয়া কোয়ালকম-এর তৃতীয় অর্থ প্রান্তিক থেকে আয়ের প্রত্যাশা কমাতে বাধ্য হচ্ছে প্রতিষ্ঠানটি।

“যেহেতু অ্যাপল জানে কোয়ালকম-এর মূল্যবান মেধাসম্পত্তি ব্যবহারে তাদের মূল্য পরিশোধের দায় রয়েছে, তা সত্ত্বেও এটি আমাদের চুক্তির মধ্যে আনা উচিত নয়,” বলেন কোয়ালকম-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল কাউন্সেল ডন রোজেনবার্গ।

তিনি আরও বলেন, “অ্যাপল এখন একতরফাভাবে চুক্তির শর্তকে অগ্রহণযোগ্য ঘোষণা করেছে। এক দশক ধরে আইফোন এবং সেলুলার আইপ্যাডের ওপর এই শর্ত প্রযোজ্য রয়েছে।”

প্রতিষ্ঠানের নতুন পদক্ষেপকে “কোয়ালকম-এর ওপর অ্যাপলের বৈশ্বিক হামলা” বলেও উল্লেখ করেন রোজেনবার্গ।

এ ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, পাঁচ বছর ধরে কোয়ালকমের সঙ্গে একটি লাইসেন্সিং চুক্তি করতে চাচ্ছে তারা। কিন্তু ন্যায্য শর্তে দর কষাকষি করতে অসম্মতি জানিয়েছে কোয়ালকম।

বর্তমান বিশ্বে মোবাইল চিপ সরবরাহে সবচেয়ে বড় প্রতিষ্ঠান বিবেচনা করা হয় কোয়ালকম-কে। আর প্রতিষ্ঠানের আয়ের বড় একটি অংশ আসে লাইসেন্সিং ব্যবসা থেকে।

রয়ালটি না দেওয়ার ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “যতক্ষণ পর্যন্ত আদালতের মাধ্যমে মূল্য প্রদানের সঠিক পরিমাণ ধার্য করা না হচ্ছে, আমরা মূল্য প্রদান স্থগিত করছি।”