রহস্যময় স্যাটেলাইট পাঠাচ্ছে স্পেসএক্স

রোববার মার্কিন গোয়েন্দা সংস্থার জন্য রহস্যময় একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ইলন মাস্কের নভোযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 11:40 AM
Updated : 30 April 2017, 11:40 AM

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কেপ কেনাভেরালে অবস্থিত কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় সকাল সাতটায় স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা রয়েছে। স্যাটেলাইটটি কক্ষপথে পাঠাচ্ছে মার্কিন সরকারি সংস্থা ন্যাশনাল রিকনাইসেন্স অফিস (এনআরও)। গুপ্তচর স্যাটেলাইট তৈরি ও তদারক করে থাকে এই সংস্থাটি।

এনআরও-এর পক্ষ থেকে বলা হয়, সন্ত্রাসীদের ওপর নজরদারি করে তারা যুক্তরাষ্ট্রের সম্ভাব্য ঝুঁকি বিবেচনা করতে ও অন্যান্য দেশে পারমাণবিক অস্ত্রের উন্নয়ন পর্যবেক্ষণ করতে পারে। এ ছাড়া কোনো দেশ থেকে মিসাইল ছোড়া হলে তার আগাম সতর্কতাও জানাতে পারে সংস্থাটি।

নতুন এই স্যাটেলাইট দিয়ে কী ধরনের কাজ করা হবে তা গোপন রাখছে এনআরও এবং স্পেসএক্স দুই প্রতিষ্ঠানই। এমনকি স্যাটেলাইটি আকারে কত বড় এবং কক্ষপথের কোথায় এটি পাঠানো হবে তার কোনো বিস্তারিত ব্যাখ্যাও দেয়নি স্পেসএক্স।

আগের মাসেই প্রথমবারের মতো পুনঃব্যবহারযোগ্য রকেট উৎক্ষেপণ করে ইতিহাস গড়ে স্পেসএক্স। কিন্তু এবারের মিশনে আগে ব্যবহৃত রকেটের বদলে নতুন একটি রকেট ব্যবহার করবে স্পেসএক্স। এই রকেটটিরও প্রথম স্তর পুনঃরায় ফিরিয়ে আনার চেষ্টা করবে প্রতিষ্ঠানটি। চলতি বছরে পুনঃব্যবহারযোগ্য রকেট দিয়ে আরও ছয়টির মতো মিশন চালানোর কথা রয়েছে তাদের।

সামনের বছর মার্কিন বিমান বাহিনীর জন্য কক্ষপথে জিপিএস স্যাটেলাইট সরবরাহের কথা রয়েছে স্পেসএক্স-এর।