আর বাড়ি বাড়ি গিয়ে বেচবে না সোলারসিটি

প্রতিষ্ঠানকে উন্নত মানে ব্র্যান্ডে পরিণত করার লক্ষ্যে চলতি বছর মে মাস থেকে বাড়ি বাড়ি গিয়ে ছাদে সৌরপ্যানেল স্থাপন কমিয়ে দেবে সোলারসিটি, শুক্রবার এ তথ্য প্রকাশ করে সৌরপ্যানেল সরবরাহকারী প্রতিষ্ঠানটির মালিক প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 11:36 AM
Updated : 30 April 2017, 11:36 AM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াসহ মূল অঙ্গরাজ্যগুলোতে বাসাবাড়িতে ব্যবহৃত সৌরব্যবস্থার বিক্রি বাড়ার গতি কমে যাওয়ার সময় এমন পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি। আরও পরিণত সৌরপ্যানেল বাজারগুলোতে এ খাতের আগ্রাসী বিক্রয় কৌশলের কারণে গ্রাহকরা বিরক্ত হয়ে পড়েছেন, এমনটাই মত এ খাতের পর্যবেক্ষকদের।   

এক ইমেইল বিবৃতিতে টেসলা’র এক মুখপাত্র বলেন, “আমরা বিশ্বাস করি আমাদের সবচেয়ে প্রত্যাশিত গ্রাহকরা যা পছন্দ করেন, আমাদের এই সিদ্ধান্তে তা-ই প্রতিফলিত হয়। আর এর ফলে এতে আরও ভালো অভিজ্ঞতা পাওয়া যাবে।” 

টেসলা তাদের বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ির ব্র্যান্ডকে এককভাবে স্বতন্ত্র করে তুলেছে। অন্যদিকে, সোলারসিটি তাদের সৌরব্যবস্থাকে অনেক বেশি গ্রাহকের কাছে পৌঁছে দিতে কম খরচের দিকেই লক্ষ্য দিয়েছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

এই পদক্ষেপ সোলারসিটি’র জন্য বড় ধরনের পরিবর্তন প্রতিফলন করে। টেসলা’র কাছে বিক্রি হওয়ার আগে প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে সৌরবান্ধব অঙ্গরাজ্যগুলোতে বিক্রয় প্রতিনিধিদের একটি দল গঠন করে দেশটিতে সবচেয়ে শীর্ষস্থানীয় সৌরপ্যানেল স্থাপনকারী প্রতিষ্ঠান ছিল। যদিও অধিকাংশ বিক্রি বিদ্যমান গ্রাহকদের পরামর্শেই হয়, তারপরও শেষ তিন বছর ধরে বাড়িবাড়ি গিয়ে এই প্যানেল বিক্রি প্রতিষ্ঠানটির জন্য নতুন গ্রাহকদের কাছে পোঁছাতে একটি উল্লেখযোগ্য মাধ্যম হয়ে দাঁড়ায়।

এ ক্ষেত্রে সবচেয়ে ক্ষতিগ্রস্থ কর্মীদের অন্যান্য বিক্রয় চ্যানেলে পুনরায় নিয়োগ দেওয়া হবে বা  অন্য কোনো পদে কাজের জন্য ইন্টারিভিউ দেওয়ার সুযোগ দেওয়া হবে, টেসলার পক্ষ থেকে বলা হয়েছে। প্রতিষ্ঠানটিতে এই বাড়ি বাড়ি সৌরপ্যানেল বিক্রির কাজে প্রায় এক হাজার মানুষ কাজ করে। 

প্রতিষ্ঠানটি জানায়, তারা তাদের সৌরব্যবস্থার খুচরা ও অনলাইন বিক্রি বাড়াতে পরিকল্পনা করছে, একই রকম পদক্ষেপ নেওয়া হচ্ছে টেসলা স্টোরের ক্ষেত্রেও।

টেসলার পক্ষ থেকে বলা হয়, “এসব চ্যানেলের মাধ্যমে লাভ বাড়ি বাড়ি গিয়ে বিক্রিতে হওয়া ক্ষতি পুষিয়ে দেবে।”