স্মার্টফোনে ফের শীর্ষে স্যামসাং

চলতি বছরের প্রথম প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন বাজার ফের শীর্ষস্থান দখলে নিয়েছে স্যামসাং। এ বছর দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৮ এখনও বাজারে আসার অপেক্ষায়, তার আগেই প্রতিষ্ঠানটি এমন বাজিমাৎ দেখালো- শনিবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 07:25 AM
Updated : 30 April 2017, 07:32 AM

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি-এর সূতমতে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত প্রান্তিকে প্রতিষ্ঠানটি ৭৯ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। এর মাধ্যমে স্যামসাং বাজারের ২২.৮ শতাংশ শেয়ার দখলে নিল। ঠিক তার আগেই ২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে স্যামসাংকে হটিয়ে শীর্ষে আসা প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল বাজারে ১৪.৯ শতাংশ শেয়ার দখলে নিয়ে এখন দ্বিতীয় স্থানে রয়েছে।

বিস্ফোরণ আর অগ্নিঝুঁকির মুখে ২০১৬ সালের মূল হাতিয়ার গ্যালক্সি নোট ৭ বাজার থেকে চিরতরে তুলে নেওয়ার পরও স্যামসাং ওই প্রান্তিকে ১৮.৫ শতাংশ বাজার ধরে রাখতে সক্ষম হয়।

প্রথম পাঁচ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় অ্যামসাং আর অ্যাপল-এর পর নাম আসে হুয়াওয়ে, অপ্পো আর ভিভো-এর। এই তিন প্রতিষ্ঠান মিলে এই প্রান্তিকে ২২.৪ শতাংশ বাজার দখলে নিতে সক্ষম হয়েছে, এক বছর আগে যা ছিল ১৮.৭ শতাংশ- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

২০১৬ সালে একই সময়ে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র দখলে ছিল বাজারের ৯.৮ শতাংশ, এরপরের অবস্থানে থাকা বাকি দুই চীনা প্রতিষ্ঠানের মধ্যে অপ্পো’র দখলে ছিল ৭.৪ শতাংশ আর ভিভো’র ৫.৪ শতাংশ।  

আসন্ন গ্যালাক্সি এস৮ ও এস৮+ ফ্ল্যাগশিপ-এর জন্য ইতোমধ্যে প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে, এর মধ্যে ভারতে গ্রাহকরা এক সপ্তাহের মধ্যে ৮০ হাজার ইউনিট প্রি-অর্ডার করেছেন।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটিতে যুক্তরাষ্ট্রের বাজারে স্মার্টফোন আনার ঘোষণা আনা দেয়। এর ফলে প্রতিষ্ঠানটি দুই বছরের মধ্যে দ্বিতীয় স্থান দখল করবে বলে আশা করছে, জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক ও ভোক্তা ব্যবসায়ের প্রধান নির্বাহী রিচার্ড ইউ।