টেলকমসেল সাইটে ‘অশালীন’ পোস্ট

ইন্দোনেশিয়ার অন্যতম বড় টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলকমসেল-এর সাইটে একটি আক্রমণাত্মক পোস্ট দেওয়ার মাধ্যমে সাইটটি বিকৃত করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 11:57 AM
Updated : 29 April 2017, 11:57 AM

শুক্রবার সকালে প্রতিষ্ঠানটির সাইটে গেলে ভিজিটররা দেখতে পান সেখানে প্রতিষ্ঠানটিকে সমালোচনা করে অশালীন ভাষায় বার্তা পোস্ট করা, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। বিকৃত ও পোস্টদাতা সাইটটিতে টেলকমসেল-এর নামের নিচে থাকা লেখা ও সার্চ ইঞ্জিনে থাকা বর্ণনা সরিয়েও ওই বার্তা পোস্ট করেছেন।

সাইটটি পুনরায় ঠিক করা হচ্ছে ও এ নিয়ে তদন্ত চালানো হচ্ছে বলে জানিয়েছে টেলকমসেল, বলা হয় ওই প্রতিবেদনে।

বিবিসি ইন্দোনেশিয়া’র প্রতিবেদনে বলা হয়, দেশটির স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিটে ওই বার্তা সরিয়ে নেয় টেলকমসেল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পোস্ট করা নতুন বার্তায় বলা হয় সাইটটি “রক্ষণাবেক্ষণের মধ্য আছে।”

বিকৃত পোস্টটিতে রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠানটির চড়া মূল্য, জটিল মোবাইল প্ল্যান আর ভিডিও ও মিউজিক স্ট্রিমিং বান্ডলগুলো নিয়ে সমালোচনা করা হয়।

প্রতিষ্ঠানটির ‘মেটা ডেসক্রিপশন’-এও একই বার্তা পোস্ট করা হয়। ‘মেটা ডেসক্রিপশন’ বলতে সার্চ ইঞ্জিনে কোনো সাইটের নাম আর ওয়েব অ্যাড্রেসের নিচে যে বর্ণনা লেখা থাকে তা বোঝায়।

সার্চ রেজাল্টে দেখানো নামও বদলে দেওয়া হয়, প্রতিষ্ঠানটির নামের জায়গায় লেখা হয় আক্রমণাত্মক কথা। 

নিজেদের অন্যান্য ওয়েবসাইটে এ নিয়ে টেলকমসেল-এর পক্ষ থেকে এই ঘটনার সময় আর তা ঠিক করার সময় “অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাকসেস করতে না পারার অসুবিধার” কারণে ক্ষমা চাওয়া হয়। 

এক বিবৃতিতে টেলকমসেল কর্পোরেট কমিউনিকেশন ভাইস প্রেসিডেন্ট আদিতা ইরাওয়াতি বলেন, “আমরা এখন প্রয়োজনীয় শনাক্তকরণ ও উন্নয়ন নিয়ে কাজ করছি।”

প্রতিষ্ঠানটির মোবাইল নেটওয়ার্ক কোনোভাবে ক্ষতিগ্রস্থ হয়নি।