কিউবায় গতি বাড়াল গুগল

কিউবায় সার্চ, ইউটিউব-সহ অন্যান্য সেবার গতি বাড়াতে দেশটিতে সার্ভার উন্মোচন করেছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ফলে স্থানীয় সার্ভারেই দেশটির কনটেন্ট জমা করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 11:45 AM
Updated : 29 April 2017, 11:45 AM

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সার্ভারে প্রয়োজনীয় ডেটা জমা রাখার কারণে দেশটিতে সেবার গতি বাড়বে গুগলের।

আগের বছর দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিকম প্রতিষ্ঠান ইটেসার সঙ্গে চুক্তি করে গুগল। ওই চুক্তির আওতায় কিউবান গ্রাহকদেরকে ‘গুগল গ্লোবাল ক্যাশ’-এ প্রবেশের অনুমতি দেওয়া হয়। মোবাইলফোন ও কম্পিউটারে দ্রুত গতির সেবা দিতে গুগলের এই নেটওয়ার্ক ক্যাশে ইউটিউব ভিডিও এবং গুগল সার্চের মতো কন্টেন্ট জমা রাখা হয়।

কিউবায় নতুন সার্ভারের কারণে দেশটির কোনো গ্রাহক যখন প্রথমবারের মতো কোনো ইউটিউব ভিডিও দেখবেন সেটি সাগরের তলদেশের কেবল দিয়ে অন্য দেশের সার্ভার থেকে আসবে। একবার কিউবায় চলে  এলে সেটি এখন দেশটির স্থানীয় সার্ভারে জমা থাকবে বলে উল্লেখ করা হয়। এর ফলে পরবর্তীতে অন্য কেউ ওই ভিডিওটি দেখতে চাইলে তিনি তা অনেক দ্রুত লোড করতে পারবেন।

কিউবায় এখনও ইন্টারনেট সেবা সীমিত ও ব্যয়বহুল। ধারণা মতে বাড়িতে ইন্টারনেট সংযোগ রয়েছে এমন কিউবান বাসিন্দার সংখ্যা পাঁচ শতাংশ। সাধারণত ইন্টারনেট ব্রাউজ করার জন্য তারা ক্যাফে, হোটেল, এবং পাবলিক ওয়াইফাই ব্যবহার করে থাকেন। যদিও দেশটিতে ক্রমান্বয়ে ইন্টারনেটের পরিধি বাড়ছে বলেও উল্লেখ করা হয়।

কিউবা এবং অন্যান্য দেশে ইন্টারনেট সংযোগ নিয়ে ‘নাও আই নো হু মাই কমরেডস আর’ নামের বই লিখেছেন এমিলি পার্কার। বইটিতে তিনি লিখেছেন ইন্টারনেট সংযোগ তথ্যের ওপর সরকারী নিয়ন্ত্রণ বহাল রাখার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ হতে পারে।

“গুগলের প্রবেশ ইঙ্গিত দিচ্ছে যে, কিউবান সরকার বুঝতে পারছে অর্থনৈতিক উন্নয়নের জন্য ইন্টারনেট জরুরী,” বলেন পার্কার।

সিএনএন-এর প্রতিবেদনে আরও বলা হয়, গুগলের এই সার্ভার আরও বেশি কিউবান বাসিন্দাকে ইন্টারনেট সেবার আওতায় আনবে না। কিন্তু যারা ইতোমধ্যেই ইন্টারনেট ব্যবহার করছেন তাদেরকে আরও দ্রুত সেবা দেবে।