২০ কোটি ডলারে গুগল প্রধান

২০১৬ সালে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল প্রধান সুন্দার পিচাইয়ের আয় বলা হয়েছে প্রায় ২০ কোটি মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 10:27 AM
Updated : 29 April 2017, 11:11 AM

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর জমা দেওয়া এক নথিতে ২০১৫ সালের তুলনায় পিচাইয়ের আয় বলা হয়েছে দ্বিগুণ, সংখ্যায় যার পরিমাণ ১৯ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার।

গুগলে পিচাইয়ের মূল বেতন সাড়ে ছয় লাখ মার্কিন ডলার। এর সঙ্গে বাড়তি ১৯ কোটি ৮৭  লাখ মার্কিন ডলার মূল্যের শেয়ার দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠান প্রধান হিসেবে পদোন্নতি এবং অনেকগুলো সফল পণ্য উন্মোচন করায় তাকে এই শেয়ার দেওয়া হয় বলে উল্লেখ করা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।

২০১৫ সালে গুগলের কর্পোরেট কাঠামো পরিবর্তনকালে প্রতিষ্ঠান প্রধানের পদে বসেন সুন্দার পিচাই। তার আগে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ছিলেন ল্যারি পেইজ। পেইজ অ্যালফাবেট-এর আওতায় নতুন ব্যবসা বাড়ানোর লক্ষ্যে গুগল ছাড়ার পরই তার জায়গা নেন পিচাই।

পিচাইয়ের তত্ত্বাবধানে গুগলের বিক্রি বেড়েছে মূল বিজ্ঞাপন এবং ইউটিউব ব্যবসায়। আর মেশিন লার্নিং, হার্ডওয়্যার ও ক্লাউড কম্পিউটংয়েও বিনিয়োগ করেছেন তিনি।

২০১৬ সালে প্রথমবারের মতো নিজস্ব স্মার্টফোন উন্মোচন করে গুগল। এ ছাড়াও একটি ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট, রাউটার এবং কন্ঠ নিয়ন্ত্রিত একটি হোম স্পিকারও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ প্রান্তিকে হার্ডওয়্যার এবং ক্লাউড সেবার মতো ব্যবসা থেকে প্রতিষ্ঠানের আয় হয়েছে ৩১০ কোটি মার্কিন ডলার। যা আগের বছর একই প্রান্তিকের চেয়ে ৫০ শতাংশ বেশি।