হ্যাকিংয়ের টুল মাইক্রোসফট ওয়ার্ড

মাইক্রোসফট ওয়ার্ডের নিরাপত্তা ত্রুটিকে মাসের পর মাস হ্যাকিংয়ের কাজে ব্যবহার করা হয়েছে, সম্প্রতি এমন কথাই জানিয়েছেন নিরাপত্তা গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 11:53 AM
Updated : 28 April 2017, 11:53 AM

বাগটি ইতোমধ্যেই সরিয়ে ফেলেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। কিন্তু এর আগ পর্যন্ত ক্ষতিকর ডকুমেন্টের মাধ্যমে গ্রাহকের কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পেরেছেন হ্যাকাররা, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

গেল বছর অক্টোবরে এই নিরাপত্তা ত্রুটির বিষয়টি অবহিত করা হয় মাইক্রোসফট-কে। ছয় মাস পর এপ্রিলের শুরুর দিকে বাগটি সংশোধন করে প্রতিষ্ঠানটি।

রয়টার্স-এর এক প্রতিবেদনে বলা হয়, আগের বছর জুলাইতে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান অপ্টিভ-এ এই ত্রুটি আবিষ্কার করেন গবেষক রায়ান হ্যানসন।

মাইক্রোসফট চাইলে গ্রাহকদের এ ব্যাপারে  সতর্ক করে সেটিংস পরিবর্তন করার পরামর্শ দিতে পারত। কিন্তু এতে অন্যান্য হ্যাকাররাও এই ত্রুটির বিষয়টি জেনে যেত। তবে, সংশোধন আনতে বিলম্ব করায় হ্যাকারদেরকে ত্রুটির সম্পর্কে জানতে প্রচুর সময় দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

২০১৬ সালের মার্চে নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআই লক্ষ্য করে যে, মাইক্রোসফট ওয়ার্ডের এই বাগ কাজে লাগিয়ে আর্থিক হ্যাকিং সফটওয়্যার ছড়ানো হয়েছে।

এ ছাড়া কম্পিউটার নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকাফি-এর পক্ষ থেকেও বলা হয় এই ত্রুটি ব্যবহার করে সাইবার হামলা চালানো হয়েছে। এটি নিয়ে ব্লগ পোস্ট প্রকাশ করায় ম্যাকাফি-কে সমালোচনাও শুনতে হয়।

সংশোধন করার পরও এটি দিয়ে হ্যাকিং করা হচ্ছে বলেও খবর প্রকাশ করা হয়েছে।

তবে, মাইক্রোসফটের এক মুখপাত্র বলছেন, “গ্রাহক নিরাপত্তার গুরুত্ব বিবেচনা করে, আমাদের প্রকৌশলীরা জানতে পেরেছেন অল্প সংখ্যক গ্রাহককে লক্ষ্য করে ক্ষতিকর ডকুমেন্ট পাঠিয়ে হামলা চালানোর চেষ্টা করা হয়েছে।”

তিনি আরও বলেন, যেসব গ্রাহক ১১ এপ্রিলের নিরাপত্তা আপডেটের জন্য আবেদন করেছিলেন তারা ইতোমধ্যেই নিরাপদে আছেন।