বিজ্ঞাপন বর্জন ঠেকাতে গুগলের ‘হাজারো কল’

ইউটিউবে ঘৃণামূলক কনটেন্ট নিয়ে শুরু হওয়া আলোচনার ঝড়ে এবার নিজেদের রক্ষায় নতুন পদক্ষেপ নিয়েছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 11:34 AM
Updated : 28 April 2017, 11:34 AM

বিনামূল্যে ভিডিও স্ট্রিমিং সাইটটিতে আপত্তিকর কনটেন্টের সামনে বিজ্ঞাপন প্রদর্শনের অভিযোগে সাইটটিতে বিজ্ঞাপন দেওয়া থেকে সরে আসে বড় কয়েকটি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানগুলোকে নিশ্চয়তা দিতে সাম্প্রতিক সময়ে পুরো জনসংযোগ চালাতে হয়েছে ইউটিউব-এর মালিক প্রতিষ্ঠানটিকে, বৃহস্পতিবার এ কথা বলেন গুগল প্রধান সুন্দার পিচাই।

প্রতিষ্ঠানটির প্রধান ব্যবসায় কর্মকর্তা ফিলিপ স্নাইডার-এর নেতৃত্বে চালানো এই প্রচেষ্টায় ইউটিউব-এর ‘হাজার হাজার’ গ্রাহক, যারা একই রকম বিব্রতকর পরিস্থিতির শিকার হবেন আশংকা করে উদ্বিগ্ন তাদের সঙ্গে যোগাযোগ করেছে প্রতিষ্ঠানটি, বৃহস্পতিবার গুগলের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশকালে এসব বলেন পিচাই।

ইউটিউবে বর্ণবাদী, যৌনতাপূর্ণ ও অন্য দেশের নাগরিকদের জন্য ভীতিকর কনটেন্টের পাশে বিজ্ঞাপন প্রদর্শন করছে, ব্রিটিশ দৈনিক টাইমস অফ লন্ডন এমন খবর প্রকাশের পর সাময়িকভাবে প্লাটফর্মটি থেকে নিজেদের বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার কথা জানায় ম্যাকডোনাল্ডস, আউডি, এটিঅ্যান্ডটিসহ কয়েকটি সুপরিচিত প্রতিষ্ঠান। বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার পদক্ষেপ নেওয়া হয় যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকেও। 

এই সমালোচনার কারণে অন্তত একজন আর্থিক বিশ্লেষকের কাছে প্রতিষ্ঠানটির শেয়ারকে নিচে নামানোর কারণ হয়ে দাঁড়ায়, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

এ দিকে এই বিজ্ঞাপন বর্জন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর অন্যান্য একই ধরনের ব্যবসায় কোনো প্রভাব ফেলতে পারেনি। অ্যালফাবেট-এর প্রতিবেদন অনুযায়ী, প্রথম প্রান্তিকে তাদের আয় আর লাভ ওয়াল স্ট্রিট-এর প্রত্যাশা ছাড়িয়েছে। 

ওই অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে পিচাই বলেন, “আমার হিসাবে ফিলিপ স্নাইডার-এর দল হাজার হাজার কল করেছে… ব্যক্তিগতভাবে আলাপ করেছে।”

তিনি আরও বলেন, ইউটিউব আর গুগলের জন্য শেষ ফলাফল হচ্ছে “আমরা সবমিলিয়ে আরও উন্নত জায়গায় যাচ্ছি।”

“আমাদের সহযোগীদের কাছ থেকে আমরা খুবই ইতিবাচক ও গঠনমূলক পরামর্শ পেয়েছি”- যোগ করেন তিনি।