চালককে সহায়তায় স্যামসাং অ্যাপ

গাড়ি চালনাকালে চালকরা যাতে স্মার্টফোনে বার্তা আদান প্রদান করতে রাস্তা থেকে নজর না সড়ানন, এজন্য নতুন অ্যাপ উন্মোচন করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 08:55 AM
Updated : 27 April 2017, 08:55 AM

‘ইন-ট্রাফিক রিপ্লাই’ নামের অ্যাপটি গাড়ি চলা অবস্থায় চালকের হয়ে স্বয়ংক্রিয়ভাবে বার্তার উত্তর দেবে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে।

স্মার্টফোনের জিপিএস এবং অ্যাকসেলেরোমিটার সেন্সরের মাধ্যমে অ্যাপটি বুঝতে পারবে ব্যবহারকারী গাড়ি চালাচ্ছে কিনা। এক্ষেত্রে চালককে কেউ বার্তা দিলে অ্যাপটি তাকে স্বয়ংক্রিয়ভাবে উত্তর দেবে, “আমি গাড়ি চালাচ্ছি, তাই এই মুহুর্তে উত্তর দিতে পারছি না।”

চালক চাইলে তার নিজের মতো করে বার্তা লিখে রাখতে পারবেন। কিন্তু এই ফিচারটি অ্যাপের পরবর্তী সংস্করণে যোগ করা হবে বলে জানিয়েছে স্যামসাং।

মার্কিন ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন-এর হিসেব মতে যেকোনো মুহুর্তে যুক্তরাষ্ট্রে গাড়ি চালনাকালে মোবাইলফোন ব্যবহার করছেন এমন ব্যক্তির সংখ্যা ৬৬০০০০। আর ২০১৫ সালে দেশটিতে গাড়ির চালনাকালে অমনযোগের কারণে দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৩৪৪৭।

২০১২ সালের এক জরিপে দেখা গেছে যে সকল চালক গাড়ি চালনাকালে রাস্তা থেকে দৃষ্টি অন্য কোথাও সরিয়ে নেন তাদের গড় সময় পাঁচ সেকেন্ড।

তাই চালক যাতে গাড়ি চালনার সময় এক মুহুর্তের জন্যও মনযোগ না সড়ান এ কারণেই ‘ইন-ট্রাফিক রিপ্লাই’ অ্যাপতি উন্মোচন করেছে স্যামসাং। তবে, অ্যাপটি চালকের কাছে কোনো বার্তা পৌঁছাতে বাধা দেয় না, শুধু চালকের হয়ে উত্তর দেয় বলে উল্লেখ করা হয়েছে।