গোপনে জেপেলিন বানাচ্ছেন সার্গেই ব্রিন

নাসা এইমস রিসার্চ সেন্টার-এর হ্যাঙ্গার ২-এ গোপনে একটি বিশাল জেপলিন বানাচ্ছেন গুগল সহ-প্রতিষ্ঠাতা ও অ্যালফাবেট প্রেসিডেন্ট সার্গেই ব্রিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 12:44 PM
Updated : 26 April 2017, 12:49 PM

ইতোমধ্যে সেখানে একটি বিশালাকৃতির ধাতব কাঠামো স্থাপন করা হয়েছে, ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

জেপলিন হচ্ছে বিংশ শতাব্দীর শুরুতে বানানো একটি জার্মান আকাশযান। এটি লম্বা, নলাকৃতি ও একটি শক্ত কাঠামোতে বানানো হয়। পরিদর্শন আর বোমা হামলার জন্য প্রথম বিশ্বযুদ্ধের সময় জেপলিন ব্যবহার করা হয়। যুদ্ধের পর ওই শতকের ত্রিশ দশক পর্যন্ত এটি যাত্রী পরিবহনে ব্যবহার করা হয়।

এটি ব্যবসায়ের উদ্দেশ্যে পরিচালনাযোগ্য নাকি এটি শুধুই ব্রিন-এর ব্যক্তিগত শখ পূরণে হচ্ছে তা এখনও স্পষ্ট নয়, বলা হয় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ব্লুমবার্গ-এর প্রতিবেদনে আরও বলা হয়, ব্রিন-এর এই আকাশযান প্রকল্পের সঙ্গে অ্যালফাবেট-এর কোনো সম্পর্ক নেই। তবে, ২০১৫ সালে নাসা এইমস হ্যাঙ্গারের ব্যবস্থাপনার দায়িত্ব গুগল অধীনস্থ প্ল্যানেটারি ভেঞ্চারস-এর হাতের যাওয়ার বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চলতি সপ্তাহের শুরুতে ব্রিন-এর সহকর্মী গুগল-এর আরেক সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ-এর প্রতিষ্ঠা করা কিটি হক নামের ভেঞ্চার চলতি বছরের শেষে ব্যক্তিগত ‘উডুক্কু গাড়ি’ বিক্রি শুরুর পরিকল্পনা প্রকাশ করে।

এ বিষয়ে গুগল-এর পক্ষ থেকে কোনো প্রকার মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করা হয়েছে, বলা হয় সিএনবিসি’র প্রতিবেদনে।