ফিনিক্স-এ ওয়েইমো’র স্বচালিত গাড়ি

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের রাজধানী ফিনিক্স-এ স্বচালিত গাড়ির সেবা চালু করেছে গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 12:40 PM
Updated : 26 April 2017, 12:48 PM

সোমবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ফিনিক্স-এর শত শত বাসিন্দাকে বিনামূল্যে স্বচালিত গাড়ির সেবা দেওয়া হবে। এই প্রকল্পের জন্য বিভিন্ন ব্যাকগ্রাউন্ড ও যাতায়াত ব্যবস্থায় পৃথক চাহিদার ব্যক্তিদের খোঁজ করছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।

লেক্সাস এসইউভি এবং ক্রাইসলার প্যাসিফিকা মিনিভ্যানে এই সেবা দেওয়ার কথা রয়েছে ওয়েইমো’র। ফিনিক্স-এর কিছু অংশে যাত্রীদের সেবা দেবে প্রতিষ্ঠানটি। এর মধ্যে চ্যান্ডলার, টেম্পে, মেসা ও গিলবার্ট এলাকা অন্তর্ভূক্ত।

গাড়িগুলো স্বয়ংক্রিয়ভাবেই চলবে, কিন্তু নিরাপত্তা ও নজরদারীর জন্য এতে একজন চালক থাকবেন বলে জানিয়েছে ওয়েইমো।

ইতোমধ্যেই স্বচালিত গাড়ির বহরে ১০০টি মিনিভ্যান রয়েছে ওয়েইমো’র। এতে আরও ৫০০টি মিনিভ্যান যোগ করবে তারা।

“মানুষকে একটি বা দুইটি যাত্রা করার সুযোগ দেওয়ার পরিবর্তে এই প্রোগ্রামের উদ্দেশ্য হল অংশগ্রহণকারীদের যেকোনো সময়, একটি নির্দিষ্ট এলাকার মধ্যে যে কোনো স্থানে প্রতিদিন আমাদের যান ব্যবহারের সুযোগ দেওয়া,” বলেন ওয়েইমো প্রধান জন ক্রাফসিক।

কয়েক বছর ধরেই স্বচালিত গাড়ির প্রকল্পে কাজ করে আসছে গুগল। প্রথম দিকে গুগলের তত্ত্বাবধানে কাজ করা হলেও আগের বছরের শেষ দিকে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে ওয়েইমো।

স্বচালিত গাড়ি নিয়ে বর্তমানে অনেক প্রতিষ্ঠানই কাজ করছে। আপাতত এই প্রযুক্তিতে উন্নয়নের জন্য গুগলকেই শীর্ষে রাখা হচ্ছে।

তবে, ওয়েইমো গ্রাহকের কাছে স্বচালিত গাড়ির সেবা দিচ্ছে এমন প্রথম প্রতিষ্ঠান নয়। আগের বছর পিটসবার্গ-এ পরীক্ষামূলকভাবে নির্বাচিত যাত্রীদেরকে সেবা দিয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। সম্প্রতি প্রতিষ্ঠানটির একটি স্বচালিত গাড়ি দুর্ঘটনায় জড়ানোতে এই প্রকল্প বাতিল করেছে উবার।