সাইবার হামলা: দুই বছরের জেল কিশোরের

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে নিজের শোবার ঘর থেকেই বৈশ্বিক অনলাইন আক্রমণ পরিচালনার মূলহোতা হিসেবে কাজ করেছিলেন এক কিশোর। ওই অপরাধে দুই বছরের কারাদণ্ডের মুখে পড়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 11:25 AM
Updated : 26 April 2017, 11:25 AM

২০১৩ সালে একটি ম্যালওয়্যার বানিয়ে তা দিয়ে বিশ্বব্যাপী ১৭ লাখ সাইবার আক্রমণ চালানোর কথা নিজেই স্বীকার করেছেন ২০ বছর বয়সী অ্যাডাম মাড। তার এই আক্রমণের শিকার হওয়া তালিকায় রয়েছে মাইনক্র্যাফট, এক্সবক্স লাইভ-এর মতো গেইমিং ওয়েবসাইটগুলোর নামও।

বিচারক মাইকেল টপোলস্কি বলেন, “মাড খুব ভালোভাবেই জানতেন এটি কোনো খেলা নয়।”

অটিজমে ভুগতে থাকা মাড কিশোর অপরাধীদের সংস্থায় এই সাজা ভোগ করবেন, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। অন্যরা যাতে এ ধরনের অপরাধ আর না করে তার জন্য মাড-এর এই সাজা দরকার ছিল জানিয়ে তার এই কারাদণ্ড বাতিল করতে পারেননি বলে উল্লেখ করেন তিনি। 

‘টাইটেনিয়াম স্ট্রেসার’ নামের প্রোগ্রাম বানানোর সময় মাড-এর বয়স ছিল ১৬। তিনি একটি ভুয়া নাম ব্যবহার করে আর ম্যানচেস্টার-এর ঠিকানা দিয়ে এই প্রোগ্রাম সেট করেন।

এই প্রোগ্রামে ১১২০০০ জন নিবন্ধিত ব্যবহারকারী ছিলেন। যাদের মাধ্যমে বিশ্বব্যাপী ৬৬৬০০০০টি আইপি অ্যাড্রেসে আক্রমণ চালানো হয়।

এই আক্রমণ ‘ডিস্ট্রিবিউটেড ডিনায়েলস অফ সার্ভিস’ বা ডিডিওএস নামে পরিচিত। এই আক্রমণ প্রতিরোধে প্রতিষ্ঠানগুলোকে লাখ লাখ ডলার পরিশোধ করতে হয়। 

এই প্রোগ্রাম আন্তর্জাতিক সাইবার অপরাধীদের কাছে বিক্রির মাধ্যমে ওই কিশোর ৩৮৬০০০ মার্কিন ডলারেরও বেশি মূল্যের মার্কিন ডলার ও বিটকয়েন উপার্জন করেন। তিনি নিজেই ব্যক্তিগতভাবে ৫৯৪টি আক্রমণ চালান। যার মধ্যে একটি আক্রমণ চালানো হয় ওয়েস্ট হার্টস কলেজ-এ, এখানে তিনি কম্পিউটার বিজ্ঞান বিষয়ে পড়ছিলেন। সেই সঙ্গে তিনি ইউনিভার্সিটি অফ কেমব্রিজ, ইউনিভার্সিটি অফ এসেক্স আর ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাঙ্গিলা সহ ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানকে লক্ষ্য হিসেবে বেছে নেনে, তার লক্ষ্য থেকে বাদ যায়নি স্থানীয় কাউন্সিলগুলোও।

২০১৫ সালের মার্চে মাড-কে যখন আটক করা হয় তখন তিনি তার শোবার ঘরে ছিলেন আর তার বাবার হস্তক্ষেপের আগ পর্যন্ত কম্পিউটার আনলক করতে রাজি হননি, পুলিশের পক্ষ থেকে এ কথা বলা হয়।

রায় দেওয়ার সময় বিচারক টপোলস্কি উল্লেখ করেন, মাড একটি “সম্ভ্রান্ত পরিবারের ছেলে”, কিন্তু তার অপরাধের কারণে “গ্রিনল্যান্ড থেকে নিউজিল্যান্ড আর রাশিয়া থেকে চিলি” সব জায়গায় ক্ষতি হয়েছে। বিচারক মাড-এর উদ্দেশ্যে বলেন, “আপনি এ বিষয়ে পুরোটা জানতেন আর এটি মজার কোনো খেলা ছিল না তা পুরোপুরি বুঝতে পেরেছিলেন, এটা আমি পুরোপুরি বিশ্বাস করি।”

“এটি একটি সাংঘাতিক অর্থ আয়ের ব্যবসায় ছিল আর আপনার সফটওয়্যার আপনি যে উদ্দেশ্যে বানিয়েছিলেন এটি ঠিক তাই করছিল।”