সরানো এলজিবিটি ভিডিও ফেরাল ইউটিউব

রাজনৈতিক আর এলজিবিটি সম্পর্কিত ভিডিও ব্লকের অভিযোগ উঠার পর নিজেদের কনটেন্ট ফিল্টার পরিবর্তন করেছে বিনামূল্যে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 12:39 PM
Updated : 25 April 2017, 12:39 PM

সাইটটির রেসট্রিকটেড মোড হচ্ছে একটি অপশনাল ফিল্টার, শিশুদের জন্য অনুপযোগী হিসেবে বিবেচিত হতে পারে এমন কনটেন্টগুলো লুকানোর উদ্দেশ্যে এই ফিল্টার বানানো হয়। কিন্তু অনেক নামকরা এলজিবিটি ভিডিও নির্মাতার অভিযোগ তাদের ভিডিওগুলোও এই ফিচারের লক্ষ্যে পরিণত হয়েছে। অন্যদিকে, ইউটিউব-এর দাবি, ইউটিউব একটি ত্রুটি ঠিক করেছে আর ‘অনিচ্ছাকৃতভাবে ফিল্টার’ করা ১.২ কোটিরও বেশি ভিডিও আবারও ফিরিয়ে আনা হয়েছে।

বিজ্ঞাপনী আয় কমে যাচ্ছে আর নিজেদের কনটেন্ট রেসট্রিকটেড মোডে ব্লক করে দেওয়া হচ্ছে- এ বিষয়টি কয়েকজন ভিডিও নির্মাতা বুঝতে পারার পর চলতি বছর মার্চে ইউটিউব সমালোচনার মুখে পড়ে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

সঙ্গীতশিল্পী ও’রাইলি এক টুইটে বলেন, “এক সমকামী বন্ধুর জন্য আমার লেখা একটি কবিতা ইউটিউবের রেসট্রিকটেড মোডে ব্লক হয়েছে।”

লেখক টাইলার ওয়াকলে বলেন, “‘এইট ব্ল্যাক এলজিবিটিকিউ+ ট্রেইলব্লেজারস হু ইনস্পায়ার মি’ নামের সাম্প্রতিক এক ভিডিও এ কারণে ব্লক হয়েছে, আমি এতে কিংকর্তব্যবিমূঢ় হয়ে গেছি।” 

এ দিকে, ইউটিউব-এর পক্ষ থেকে বলা হয়, এই ব্যবস্থা “যে উদ্দেশ্যে বানানো হয়েছিল, সেভাবে কাজ করেনি”।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমরা স্পষ্ট করতে চাই যে রেসট্রিকটেড মোডে লিঙ্গ, লিঙ্গ পরিচয়, রাজনৈতিক মতাদর্শ, বর্ণ, ধর্ম বা যৌন আচরণের উপর ভিত্তি করে ব্যক্তি বা দলের কোনো কনটেন্ট ফিল্টার হয়ে যাওয়াটা উচিত নয়।” যাদের কনটেন্ট অন্যায্যভাবে এই মোডে ব্লক করা হয়েছে বলে বিশ্বাস তাদেরকে অভিযোগের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে ইউটিউব।

যে ধরনের কনটেন্ট ব্লক করা হবে বলে প্রতিষ্ঠানটি উল্লেখ করেছে-

  • যৌনতা বিষয়ে বিস্তারিত আলাপ
  • যৌনতা ও মাদক রয়েছে এমন প্রাপ্তবয়স্ক থিমের মিউজিক ভিডিও
  • হিংস্রতার গ্রাফিক প্রতিরূপ, এমনকি সংবাদের ভিডিও হলেও
  • সন্ত্রাসবাদ, যুদ্ধ, অপরাধ আর রাজনৈতিক সংঘর্ষের মতো ‘প্রাপ্তবয়স্ক বিষয়’
  • ‘প্রাপ্তবয়স্ক ভাষা’