এআই নিয়ে এবিবি-আইবিএম চুক্তিবদ্ধ

সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক প্রকৌশল প্রতিষ্ঠান এবিবি আর মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম-এর মধ্যে নতুন একটি সমঝোতা চুক্তি হয়েছে, মঙ্গলবার এবিবি’র প্রকাশিত এক বিবৃতিতে এমনটা বলা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 10:40 AM
Updated : 25 April 2017, 10:40 AM

ডিজিটাল প্রযুক্তি আর ইন্টারনেট অফ থিংস খাতে নিজেদের উপস্থিতি আনার চেষ্টায় এটি এবিবি’র সর্বশেষ পদক্ষেপ, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

দুই প্রতিষ্ঠানের এক যৌথ বিবৃতিতে এবিবি’র পক্ষ থেকে বলা হয়, আইবিএম-এর ওয়াটসন ডেটা বিশ্লেষণা সফটওয়্যারে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ফিচারে মার্কিন প্রতিষ্ঠানটির অভিজ্ঞতা আর এবিবি’র ডিজিটাল ব্যবসায় এক করে কাজে লাগানো হবে। দুই প্রতিষ্ঠান মিলে নতুন পণ্য তৈরি ও বিক্রি করবে।

এবিবি’র প্রধান নির্বাহী উলরিচ স্পিসহোফার বলেন, “এই শক্তিশালী সমন্বয়  শিল্প প্রযুক্তির পরবর্তী ধাপের সত্যিকারের চিহ্ন প্রদর্শন করে।” এর মাধ্যমে শিল্প প্রযুক্তি বর্তমানে থাকা শুধু ডেটা সংগ্রহকারী সংযুক্ত ব্যবস্থাগুলো ছাড়িয়ে এমন শিল্প কার্যক্রম ও যন্ত্রের দিকে যাচ্ছে যা বিশ্লেষণ, অনুমান ও প্রয়োজনীয় পদক্ষেপ নেবে, এমনটাই মত দেন তিনি।

যন্ত্র পরিদর্শনের ম্যানুয়াল ব্যবস্থার জায়াগায় এবিবি আর আইবিএম ওয়াটসন-এর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এবিবি’র সিস্টেম থেকে সংগ্রহীত বাস্তব ছবিগুলোর ত্রুটি শনাক্তে সহায়তা করতে যাচ্ছে, যা পরে আবার আইবিএম ওয়াটসন ব্যবহার করে বিশ্লেষণ করা হবে।

এবিবি একটি ডিজিটাল প্রযুক্তি তৈরি করেছে। এ প্রযুক্তির মাধ্যমে যন্ত্রগুলো নিয়ন্ত্রণ কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে উৎপাদন বৃদ্ধি ও ব্যবহার অনুপযোগী থাকার সময় নিয়ে যোগাযোগ করে। এটি প্রতিষ্ঠানের প্রবৃদ্ধিতে অবদান রাখে।

২০১৬ সালে প্রতিষ্ঠানটি রোবোটিকস, মেরিন, বৈদ্যুতিক যান ও নবায়নযোগ্য শক্তি খাতে ভোক্তাদের জন্য ডিজিটাল পণ্য আনার বিষয়ে মাইক্রোসফটের সঙ্গে কৌশলগত চুক্তি সই করে।