ফেইসবুকে-গুগলের ‘চাপে’ ছোট প্রতিষ্ঠানগুলো

নীতিনির্ধারকরা প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে ফেইসবুক আর গুগলের আধিপত্যের কারণে বিজ্ঞাপন খাতে হুমকির মুখে পড়তে স্ন্যাপচ্যাটের মতো ছোট প্রতিষ্ঠানগুলো- এমনটাই মত দিয়েছেন এক অধ্যাপক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 10:35 AM
Updated : 25 April 2017, 10:35 AM

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া-এর অ্যানেনবার্গ ইনোভেশন ল্যাব-এর জোনাথন ট্যাপলিন সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে বলেন, “এই প্রতিষ্ঠানগুলো স্ন্যাপচ্যাট-এর মতো ভালো অর্থ থাকা প্রতিষ্ঠানগুলোকেও দমিয়ে দিতে পারে, শুধু তাদের ফিচারগুলো দিয়েই।”

চলতি বছর শেয়ারবাজারে যাত্রা শুরু করা স্ন্যাপ বিজ্ঞাপন থেকে অর্থ আয় করে থাকে। স্ন্যাপচ্যাটের জনপ্রিয়তা থাকা সত্ত্বেও বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার-এর পূর্বাভাস অনুযায়ী প্রতিষ্ঠানটি চলতি বছর মার্কিন মোবাইল বিজ্ঞাপন বাজারের প্রায় ১.৩ শতাংশ তাদের দখলে রাখতে পারবে।

এরই মধ্যে ফেইসবুক প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাটের ফিচারগুলো হুবহু নকল করে ফিচার চালু করেছে।

এ ক্ষেত্রে ট্যাপলিন-এর সমাধান হচ্ছে- গুগলের মতো প্রতিষ্ঠানগুলোকে ‘উপযোগ’ হিসেবে বিবেচনা করা, যার ফলে এর এই প্রতিষ্ঠানগুলোর পেটেন্টগুলো সম্প্রদায়ের অন্যরা ব্যবহার করতে পারে।

গুগল তাদের অনেক পণ্য ডেভেলপার আর ভোক্তাদের জন্য বিনামূল্যে ছেড়ে দিয়েছে, সেই সঙ্গে প্রতিষ্ঠানটি ভোক্তাদের জন্য অনেক প্রযুক্তি উদ্ভাবনের দাম কমিয়ে দিয়েছে। গুগলের এই আচরণ একচেটিয়া অর্থনীতিতে সাধারণ নয়, বলা হয়েছে ওই প্রতিবেদনে।

অন্যদিকে, ট্যাপলিন বলেন, “আপনি এটি বলে তর্ক করতেই পারেন যে গুগল একটি স্বাভাবিক একচেটিয়া ব্যবসায় প্রতিষ্ঠান।”

“সমস্যা হচ্ছে গুগল, ফেইসবুক, অ্যামাজন-এর উত্থান সৃজনশীল অর্থনীতির পতন বোঝায়।” বই, সংবাদপত্র, সঙ্গীত ও চলচ্চিত্রের মতো খাতে লাভ কমে যাওয়ার কথা উল্লেখ করে এ মন্তব্য করেন তিনি।

“সৃজনশীল সম্প্রদায়ের সঙ্গে তাদের আরও উদার হতে হবে, তা না হলে আর কোনো সৃজনশীল সম্প্রদায় থাকবে না”, বলেন ট্যাপলিন।