দ্রুত গতির স্বচালিত গাড়ি নামছে যুক্তরাজ্যে

২০১৯ সালে যুক্তরাজ্যের সড়কে স্বচালিত গাড়ির পরীক্ষা চালানোর পরিকল্পনার কথা জানিয়েছে দেশটির ড্রিভেন গ্রুপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 12:42 PM
Updated : 24 April 2017, 12:42 PM

স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠান অক্সবোটিকা-এর সহযোগী প্রতিষ্ঠান ড্রিভেন। এবার দুই প্রতিষ্ঠান একসঙ্গে স্বচালিত গাড়ির পরীক্ষা চালাতে যাচ্ছে সড়ক ও  মহাসড়কে, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

লন্ডন থেকে অক্সফোর্ড-এর মধ্যে এক ঝাঁক স্বচালিত গাড়ির পরীক্ষা চালানোর পরিকল্পনাও রয়েছে ড্রিভেন-এর। এক্ষেত্রে গাড়িগুলো একটি অপরটির সঙ্গে যোগাযোগ করবে বলে জানানো হয়।

রাস্তায় কোনো বাধা আছে কিনা তা একটি গাড়ি অপর গাড়িকে জানাবে। আর গাড়িগুলো প্রায় পুরোপুরি সয়ংক্রিয়ই হবে। কিন্তু জরুরী অবস্থা নিয়ন্ত্রণে এতে একজন চালকও থাকবেন।

এর আগে দেশটিতে যেসব স্বচালিত গাড়ির পরীক্ষা চালানো হয়েছে সেগুলো ছিল ধীর গতির। আর সেগুলোকে সড়কে পরীক্ষা করা হয়নি বলেও জানানো হয়।

অক্সফোর্ড ইউনিভার্সিটি-এর অধ্যাপক পল নিউম্যান, যিনিএই নির্মাতা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বলেন, “আমরা একটি মাত্র স্বয়ংক্রিয় যানের থেকে এক ঝাঁক স্বয়ংক্রিয় যানের দিকে এগোচ্ছি। এবং যেটা মজার ব্যাপার তা হল যানগুলো একে অপরের সঙ্গে ডেটা শেয়ার করে।”

৮৬ লাখ ব্রিটিশ পাউন্ডের সরকারি সহায়তা এবং একটি বীমা প্রতিষ্ঠানের অন্তর্ভূক্তি রয়েছে এই প্রকল্পে। এতে বিভিন্ন স্তরের ঝুঁকির ক্ষেত্রে ব্যবস্থা নেবে তারা।