এবার প্যারিসে অ্যাপল ম্যাপ ট্রানজিট মোড

ফ্রান্সের রাজধানী প্যারিসের জন্য অ্যাপল ম্যাপে ট্রানজিট মোড চালু করেছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 10:38 AM
Updated : 24 April 2017, 10:38 AM

অন্যান্য দেশে অ্যাপল ম্যাপে এ সুবিধা থাকলেও প্যারিসের জন্য এ যাবত এটি চালু করা হয়নি। দীর্ঘ দিনের অপেক্ষার পর ২৪ এপ্রিল শহরটির জন্য ট্রানজিট মোড চালু করেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

নতুন এ মোড চালু করায় ভ্রমণার্থীদের জন্য সুবিধা হবে। এর মাধ্যমে ম্যাপে নিজের ভ্রমণপথ এবং যাতায়াত ব্যবস্থা বের করতে পারবেন গ্রাহক। গুগল ম্যাপের মতোই এক স্থান থেকে আরেক স্থানে যেতে কত সময় লাগবে বা কোন পথ দিয়ে যেতে হবে তা গণনা করতে পারবেন তারা।

ম্যাপে গ্রাহকের রুটের জন্য সম্ভাব্য যাতায়াত ব্যবস্থাও দেখানো হবে। এতে সাবওয়ে, আরইআর, বাস রুট এবং ট্রাঞ্জিলিয়েন রুট দেখানো হবে। এছাড়া রিয়েল টাইমে এসব রুটের আপডেটও পাওয়া যাবে অ্যাপল ম্যাপে।

এর পাশাপাশি গাড়ি শেয়ারিং স্টেশন অটোলিব এবং বাইক শেয়ারিং স্টেশন ভেলিব-এর মতো সেবাগুলোও পাওয়া যাবে এতে।

এক বছর আগেই প্যারিসে ট্রানজিট মোড চালু করেছে গুগল ম্যাপস। এছাড়া আরও জটিল ভ্রমণ পথের জন্য অনেক প্যারিসবাসী সিটিম্যাপার ব্যবহার করে থাকেন।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন এবং জাপানের অনেকগুলো শহরের পাশাপাশি বিশ্বের অন্যান্য প্রধান শহরে ট্রানজিট মোড চালু রয়েছে অ্যাপল ম্যাপ-এর। সেবার পরিধি বাড়াতে তাড়াহুড়ো করছে না অ্যাপল। গ্রাহকের কাছে সেবা উন্মুক্ত করতে যত বেশি সম্ভব ডেটা জোগাড় করতে সময় নিচ্ছে প্রতিষ্ঠানটি।