মার্কিন নৌবাহিনীর ছবি শেয়ারে নতুন আইন

সম্মতি ছাড়া কর্মকর্তাদের অন্তরঙ্গ ছবি ছড়ানো বন্ধ করতে নতুন আইন করেছে মার্কিন নৌবাহিনী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 09:45 AM
Updated : 23 April 2017, 09:45 AM

সম্প্রতি মার্কিন মেরিন সদস্যদেরকে একটি গোপন ফেইসবুক গ্রুপে নারী সদস্যদের ছবি শেয়ার করতে দেখা গেছে। এই ঘটনার জের ধরেই নতুন আইন করেছে মার্কিন নৌবাহিনী।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, “ছবি শেয়ারের ক্ষেত্রে  নিষেধাজ্ঞা তখনই কার্যকর হবে, যখন যার ছবি শেয়ার করা হচ্ছে তার গোপনীয়তায় ঝুঁকি থাকবে বা আইনত আত্মপক্ষ সমর্থন বা অজুহাত ছাড়াই ছবি প্রকাশ করা হচ্ছে এমন ক্ষেত্রে।”

কোনো কর্মকর্তা এই আইন ভঙ্গ করলে তাকে সেনা আদলতের সম্মুখীন হতে হবে বলে জানানো হয়।

চলতি বছরের জানুয়ারিতে নারী মেরিন সদস্যদের অন্তরঙ্গ ছবি শেয়ার শুরু হয় শুধু মার্কিন মেরিন সদস্যদের একটি গ্রুপে। মার্কিন মেরিনে নারী সদস্যদের অন্তর্ভুক্তির পর থেকেই এটি ভাইরাল হতে থাকে।

প্রকাশ হওয়া এসব ছবিতে অশ্লীল মন্তব্য করা হয়। কিছু ছবিতে কর্মকর্তার নাম, র‍্যাঙ্ক এবং ইউনিটও শনাক্ত করা গেছে।

বর্তমানে গ্রুপটির সদস্য নেওয়া বন্ধ রাখা হয়েছে বলে জানায় বিবিসি। শুধু ইউএস মেরিনস অ্যান্ড নেভি কোরমেন এবং ব্রিটিশ রয়াল মেরিনস-এর অবসরপ্রাপ্ত এবং কর্মরত সদস্যরা রয়েছেন এই গ্রুপে।

এ ব্যাপারে রয়াল নেভি’র এক মুখমাত্র বলেন, “ইউএস মেরিনরা যে ছবিগুলো প্রকাশ করেছে সেগুলো মার্কিন কর্তৃপক্ষের একটি হস্তক্ষেপের ঘটনা।”

প্রকাশিত নারী কর্মকর্তাদের কিছু ছবি গোপনে তোলা হয়েছে। আর কিছু ছবি তাদেরকে জানিয়ে তোলা হলেও সম্মতি ছাড়াই সেগুলো পোস্ট করা হয়েছে বলে জানানো হয়।

ইউএস মেরিন কোর-এর অনুরোধে যারা এই ছবিগুলো পোস্ট করেছেন তাদের সামাজিক যোগাযোগের অ্যাাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল এবং ফেইসবুক। আর গুগল ড্রাইভের একটি ফোল্ডারে এই ছবিগুলো জমা করা ছিল বলে সেটিও মুছে দেওয়া হয়েছে।