গাড়ি ফেরত চাইল টেসলা

পার্কিং ব্রেকে ত্রুটির কারণে নিজে থেকেই গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 08:57 AM
Updated : 23 April 2017, 08:57 AM

প্রতিষ্ঠানের তৈরি কিছু মডেল এস এবং মডেল এক্স গাড়ির পার্কিং ব্রেকে ত্রুটি দেখা গেছে। এই ত্রুটি সাড়াতেই গাড়িগুলো ফেরত চেয়েছে টেসলা, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে অক্টোবরের মধ্যে তৈরি করা ৫৩ হাজার গাড়ির মধ্যে দুই শতাংশ গাড়ি এতে ক্ষতিগ্রস্থ হয়েছে। ইতোমধ্যেই এ ধরনের সবগুলো গাড়ি ফেরত চাওয়া হয়েছে। আর এই ত্রুটির কারণে এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা বা হতহতের ঘটনাও ঘটেনি বলেও জানানো হয়।

খবর প্রকাশের পর ওই দিন টেসলার শেয়ার মূল্য এক শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০২.৫১ মার্কিন ডলার।

ত্রুটির ব্যাপারে এক বিবৃতিতে টেসলার পক্ষ থেকে বলা হয়, “মডেল এস এবং মডেল এক্স গাড়িতে যে ইলেক্ট্রনিক পার্কিং ব্রেক লাগানো হয়েছে তাতে হয়তো ছোট একটি গিয়ার থাকতে পারে যেটি আমাদের তৃতীয় পক্ষের সরবরাহকারী সঠিকভাবে উৎপাদন করেনি।”

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়, “পার্কিং ব্রেক কাজ করেনি এমন কোনো অভিযোগ পাওয়া যায়নি এবং গ্রাহক সাধারণভাবেই তাদের গাড়ি ব্যবহার চালিয়ে যেতে পারবেন।”

২০১৩ সালে মডেল এস-কে নিরাপত্তার জন্য পাঁচ তারকা রেটিং দেয় মার্কিন ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন।

টেসলার গাড়ি ফেরত চাওয়ার ঘটনা এবারই প্রথম নয়। ২০১৫ সালের নভেম্বরে সিটবেল্ট সংযোগজনিত ত্রুটির কারণে তিন হাজার মডেল এস গাড়ি ফেরত নেয় টেসলা।

আগের বছর মোট ৮৩৯২২টি  মডেল এস এবং মডেল এক্স গাড়ি উৎপাদন করেছে টেসলা। সম্প্রতি প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক ঘোষণা দেন চলতি বছরের সেপ্টেম্বরে একটি বৈদ্যুতিক আর্টিকুলেটেড লরি উন্মচন করবে তার প্রতিষ্ঠান। আর দুই বছরের মধ্যে একটি পিক-আপ ট্রাক উন্মোচন করা হবে বলেও ঘেষণা দেন তিনি।