হ্যারি হাস্কির জীবনাবসান

শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন প্রথম দিককার অনেকগুলো কম্পিউটারের নির্মাতা প্রকৌশলী ড. হ্যারি হাস্কি। তার বয়স হয়েছিল ১০১ বছর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 08:36 AM
Updated : 23 April 2017, 08:36 AM

বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইলেক্ট্রনিক নিউমেরিকাল ইন্টিগ্রেটর অ্যান্ড কম্পিউটার’ (এনিয়াক)-এর নির্মাতা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন হাস্কি। ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে প্রথম এই কম্পিউটারটি চালানো হয়।

শুধু এনিয়াক নয় প্রথম দিকের আরও বেশ কিছু কম্পিউটারের নেপথ্যে নায়ক তিনি। সাধারণ উদ্দেশ্যে ব্যবহারের জন্য প্রোগ্রাম করা যায় এমন প্রথম ইলেক্ট্রনিক কম্পিউটার বিবেচনা করা হয় এনিয়াক-কে।

এটি ছাড়াও অ্যালান টিউরিং-এর ‘অটোমেটিক কম্পিউটিং ইঞ্জিন’ (এইস) তৈরিতে সহায়তা করেন হাস্কি।

১৯৪০ সালে ইউনিভার্সিটি অফ পেনিসিলভেনিয়া এনিয়াক কম্পিউটার তৈরি করা হয়। শেষ হওয়ার পর এটির দৈর্ঘ্য দাঁড়ায় ১০০ ফুট আর ওজন হয় ৩০ টন। ১৮০০০ ভালভ এবং ১৫০০ রিলে ব্যবহার করা হয় এতে। কম্পিউটারটি প্রোগ্রাম করে বিভিন্ন ধরনের কাজ করতে এর বভিন্ন অংশে নতুন করে ওয়্যারিং করতে হত। মার্কিন সেনাবাহিনীর গোলা বর্ষণের পথ গণনা করতে এটি তৈরি করা হয়।

মার্কিন নৌবাহিনীতে যোগ দেওয়া সৈন্যদের অঙ্ক শেখাতে পেনিসিলভেনিয়াতে যোগ দেন হাস্কি। এরপরই এনিয়াক তৈরির কাজ দ্রুত শেষ করতে দলের সঙ্গে যুক্ত হন তিনি।

যুদ্ধের পর অ্যালান টিউরিং-কে এইস কম্পিউটার তৈরি শেষ করতে সহায়তার জন্য যুক্তরাজ্যে যান হাস্কি। ১৯৫০ সালে ন্যাশনাল ফিজিকাল ল্যাবরেটরিতে এটি তৈরি করা হয়। এতে যখন প্রথম প্রোগ্রামটি চালানো হয় তখন এটি ছিল বিশ্বের সবচেয়ে দ্রুত গতির কম্পিউটার।

এ ছাড়া সোয়াক এবং জি-১৫ নামে আরও দুটি কম্পিউটার তৈরিতে তার অবদান রয়েছে। এই কম্পিউটারগুলোর ওজন ছিল প্রায় এক টন। এগুলোকে ‘পার্সোনাল কম্পিউটার’ বলা হত কারণ একজন মানুষের দ্বারাই তা চালানো সম্ভব ছিল।

নিউ ইয়র্ক টাইমস-কে দেওয়া এক সাক্ষাৎকারে কম্পিউটার হিস্ট্রি মিউজিয়াম-এর তত্ত্বাবধায়ক ড্যাগ স্পিসার বলেন, “হ্যারি মূলত ইলেক্ট্রনিক কম্পিউটিং ইতিহাসের পুরোটাতেই ছিলেন এবং অবদান রেখেছেন।”

প্রশাসনিক জীবনে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলেতে কম্পিউটিং বিষয়ে শিক্ষাদান করেছেন হাস্কি। আর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, স্যান্টা ক্রুজ-এর কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।