দিদি ছুসিংয়ে বিনিয়োগ নিয়ে কুকের ভাবনা

২০১৬ সালে হঠাৎ করেই রাইড-হেইলিং সেবাদাতা চীনা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ে শতকোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয় মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এই চুক্তি অ্যাপলের অধিকাংশ বিনিয়োগের চেয়ে অনেক বড় আর প্রকাশ্য ছিল। সেই সঙ্গে এই বিনিয়োগের সঙ্গে অ্যাপলের ফ্ল্যাগশিপ পণ্য আইফোনের সঙ্গেও এর কোনো সম্পর্ক ছিল না। তাহলে কী ভেবে করা হয়েছিল এই বিনিয়োগ?

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2017, 07:35 AM
Updated : 21 April 2017, 07:35 AM

সে সময় অ্যাপল প্রধান টিম কুক কী ভাবছিলেন তা নিয়ে মার্কিন সাময়িকী টাইম-এ বৃহস্পতিবার কুক-এর লেখা একটি প্রোফাইল প্রকাশিত হয়েছে।

টাইম প্রতিবছরই বিশ্বে সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির প্রোফাইল প্রকাশ করে। এবার সে তালিকায় এসেছেন দিদির প্রেসিডেন্ট জিন লিউ-এর নাম। আর তার সম্পর্কে লিখেছেন টিম কুক।

মার্কিন রাইড-হেইলিং প্রতিষ্ঠান উবার বা লিফট নজর রাখে এমন একই বিষয়গুলো নিয়েই এগিয়েছেন কুক। এগুলো হচ্ছে-  উপযোগিতা, নমনীয়তা আর রাইড-শেয়ারিংয়ের ‘বিপর্যয়’, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

দিদি বিশাল পরিমাণ ডেটা পর্যবেক্ষণ করে থাকে। কুক দ্রুতই তার নজর এই বিশাল পরিমাণ ডেটা আর প্রতিষ্ঠানটির ‘বিগ-ডেটা অ্যালগরিদম’-এর দিকে সরিয়ে নেন।

ওই প্রোফাইলে কুক বলেন, “সমুদ্রবিজ্ঞানীরা যেভাবে সাগরের ঢেউ শনাক্ত করেন সেভাবে কম্পিউটার প্যাটার্ন বিশ্লেষণ করে, দিদি হয়তো ট্রাফিক জ্যাম-কে ফ্লিপ ফোনের মতো দূরে সরিয়ে দিতে পারে।”

এর আগে অ্যালগরিদম নিয়ে করা মন্তব্যে কুক জানিয়েছিলেন, অ্যাপল সব সময় চমৎকার মেধাসত্ত্বের খোঁজ করে।

২০১৬ সালে কুক বলেন, “দিদি’র দিক থেকে চিন্তা করলে, আমরা দেখি এটি একটি বিশাল বিনিয়োগ। দ্বিতীয়ত, আমরা মনে করি এখানে কৌশলগত কিছু বিষয় আছে যা সময়ের সঙ্গে প্রতিষ্ঠানদুটি করতে পারে। তৃতীয়ত, আমরা মনে করি বর্তমানে আমরা যা জানি তা ছাড়িয়ে ব্যবসায় ও চীনা বাজার সম্পর্কে আমরা আরও অনেক কিছু শিখতে পারব।”

স্বচালিত গাড়ির জন্য ডেটা গুরুত্বপূর্ণ- আর এটি নিয়ে যে অ্যাপল আর দিদি ভাবছে তা অনেকটা নিশ্চিত, বলা হয় সংবাদমাধ্যমটির প্রতিবেদনে। ডেটা পণ্যেও পরিণত হতে পারে, উবার বারবার তাদের ডেটা বিক্রির বিষয়ে বিবেচনা করেছে।