কার্ডে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি আনল মাস্টারকার্ড 

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সমৃদ্ধ লেনদেন কার্ড উন্মোচন করেছে ক্রেডিট কার্ড সেবাদাতা প্রতিষ্ঠান মাস্টারকার্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 03:58 PM
Updated : 20 April 2017, 03:58 PM

দক্ষিণ আফ্রিকায় সফলভাবে দুইবার পরীক্ষা চালানোর পর এই ডিভাইস উন্মোচন করা হল। মোবাইল লেনদেনের মতো একই উপায়ে এই প্রযুক্তি কাজ করে। কোনো কিছু ক্রয়ের সময় ব্যবহারকারীকে কার্ডের সেন্সরের উপর তার আঙ্গুল রাখতে হবে। নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার পুরোপুরি অব্যর্থ নয়। তবে, এটি বায়োমেট্রিক প্রযুক্তি ব্যবহারের একটি ‘বিচক্ষণ’ উপায়।

মাস্টারকার্ড-এর নিরাপত্তা প্রধান অজয় ভাল্লা বলেন, ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি “বাড়তি সুবিধা ও নিরাপত্তা সরবরাহে সহায়তা করবে। এটি এমন কিছু নয় যা কেউ নিয়ে নিতে পারবে বা নকল করতে পারবে।”

যদিও ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও ক্ষতিগ্রস্থ হতে পারে, বলা হয়েছে বিবিসি’র এক প্রতিবেদনে। জার্মানির বার্লিনের সিকিউরিটি রিসার্চ ল্যাবস-এর প্রধান বিজ্ঞানী কার্সটেন নওল বিবিসি’কে বলেন, “আমার যা দরকার তা হচ্ছে আগে আপনি স্পর্শ করেছেন এমন একটি গ্লাস বা কিছু।” যদি এই তথ্য হাতিয়ে নেওয়া হয়, তবে “আপনার অপশন শেষ হওয়ার আগে আপনার কাছে শুধু নয়টি ফিঙ্গারপ্রিন্ট বদলের সুযোগ রয়েছে।” অন্যদিকে, এই প্রযুক্তি নিয়ে আশাবাদীও তিনি। “বর্তমানে আমাদের যা আছে তার চেয়ে এটি ভালো”- বলেন তিনি।

“চিপ আর পিন-এর সমন্বয়ে পিন দূর্বল উপাদান। ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের মাধ্যমে এর থেকে মুক্তি পাওয়া যায়।”

আগের বায়োমেট্রিক লেনদেন কার্ডগুলোকে শুধু আলাদা কোনো একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সঙ্গে যুক্ত করলেই কাজ করত। এটি ওই কার্ডগুলোর ব্যবহার উপযোগিতা কমিয়ে দেয়। একই কার্ডে ডেটা আর স্ক্যানার রাখার মানে হচ্ছে এগুলো সাধারণ চিপ বা পিন লেনদেন কার্ড যে কোনোটি ব্যবহারের জায়গায়ই কাজ করা ক্ষমতা রাখে।