অ্যাপলকে তলব করবে চীন

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের অ্যাপ স্টোরের অ্যাপগুলো পরীক্ষায় আরও কঠোর ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানটিকে তলব করবে চীনা ইন্টারনেট নীতি নির্ধারক দল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 09:10 AM
Updated : 20 April 2017, 09:10 AM

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া নিউজ এজেন্সি’র বরাত দিয়ে রয়টার্স জানায়, বেইজিং পাবলিক সিকিউরিটি ব্যুরো এবং বেইজিং কালচারাল মার্কেট অ্যাডমিনিস্ট্রেটিভ ল’ এনফোর্সমেন্ট টিম-এর সঙ্গে মিলে ইতোমধ্যেই অ্যাপলের প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেছে বেইজিং সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন।

অ্যাপ স্টোরে প্রতিষ্ঠানটির লাইভ স্ট্রিমিং অ্যাপ পরীক্ষার জন্যই এই সাক্ষাৎকার করা হয়েছে বলে জানানো হয়।

চীনে বিক্রি কমে যাওয়ায় দেশটিতে আরও বেশি অ্যাপ এবং সেবা বিক্রির চেষ্টা করছে অ্যাপল। দেশটির স্থানীয় স্মার্টফোন নির্মাতার সঙ্গে প্রতিযগিতা বাড়ায় আয় কমেছে অ্যাপলের। তাই আরও বেশি অ্যাপ ও সেবার মাধ্যমে তা পুষিয়ে নেওয়ার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়, এ বছরই চীনা কর্তৃপক্ষের অনুরোধে দেশটির আইটিউনস স্টোর থেকে নিউ ইয়র্ক টাইমস কর্পোরেশন-এর ইংরেজি ও চাইনিজ ভাষায় সংবাদের অ্যাপ সরিয়ে ফেলেছে প্রতিষ্ঠানটি।

লাইভ স্ট্রিমিং ওয়েবসাইটগুলোর ব্যবস্থাপনার দুর্বলতা বের করতে পৃথক তিনটি নির্দেশ দিয়েছে বেইজিং সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন এবং অন্য দুই বিভাগ, বলা হয়েছে শিনহুয়া’র প্রতিবেদনে।

দেশটির বিনিয়োগকারী ব্যাংক চায়না রেনেসঁ’ সিকিউরিটিস-এর দেওয়া তথ্য মতে চীনের দ্রুত বর্ধমান লাইভ স্ট্রিমিং বাজার থেকে আগের বছর আয় হয়েছে ৪৩৬ কোটি মার্কিন ডলার। এক্ষেত্রে পর্নোগ্রাফির মতো অবৈধ কন্টেন্ট থেকে আয়ের হিসাব বাদ দেওয়া হয়েছে বলে জানানো হয়।

তলব করার ব্যাপারে জানতে অ্যাপলের বেইজিং কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি।