হেডফোন দিয়ে নজরদারিতে বোস

হেডফোনের মাধ্যমে গ্রাহকের ওপর নজরদারি করছে অডিও পণ্য নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান বোস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 09:07 AM
Updated : 20 April 2017, 09:07 AM

অ্যাপ ব্যবহার করে গ্রাহকের তারবিহীন হেডফোনের মিউজিক, পডকাস্ট এবং অন্যান্য অডিও ট্র্যাক করে থাকে প্রতিষ্ঠানটি। শুধু তাই নয় গ্রাহককে না জানিয়েই এই তথ্য বিক্রি করে প্রতিষ্ঠানটি, যা তাদের গোপনীয়তা ভঙ্গ করে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বোস-এর এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে মামলা করেছেন কাইল জাক নামের এক ব্যক্তি। শিকাগোতে দায়ের করা ওই মামলায় গ্রাহকের গোপনীয়তা রক্ষার্থে প্রতিষ্ঠানটির ‘পাইকারি অবজ্ঞা’ বন্ধের জন্য আদেশ দাবি করা হয়।

বোস কানেক্ট নামের  অ্যাপের মাধ্যমেই গ্রাহকের ওপর নজরদারি করে থাকে প্রতিষ্ঠানটি। অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন গ্রাহক।

এক সাক্ষাৎকারে জাক-এর আইনজীবী ক্রিস্টোফার ডোর বলেন, “মানুষের এটি নিয়ে অস্বস্তিতে থাকার কথা। মানুষ হেডফোন কানে লাগায় কারণ তারা মনে করেন এটি ব্যক্তিগত, কিন্তু তারা তাদের তথ্য দিচ্ছে যেগুলো তারা শেয়ার করতে চান না।”

এ ব্যাপারে জানতে বোস-এর সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। বর্তমানে প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রির পরিমাণ বলা হচ্ছে সাড়ে তিনশ’ কোটি মার্কিন ডলার।

জাক জানান, তিনি ৩৫০ মার্কিন ডলারে বোস-এর ‘কোয়াইটকমফোর্ট ৩৫’ হেডফোন কেনেন। এরপর প্রতিষ্ঠানের পরামর্শ মতো সবচেয়ে ভালো সাউন্ড পেতে অ্যাপটি ডাউনলোড করেন। এতে তার নাম, ইমেইল এবং হেডফোনের সিরিয়াল নাম্বার দিতে বলা হয়।

এর মাধ্যমে গ্রাহকের স্মার্টফোন থেকে তথ্য ধারণ করে তা সেগমেন্ট ডট আইও-এর মতো তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে বোস। এই ওয়েবসাইটটি গ্রাহকের তথ্য সংগ্রহ করে অন্যের কাছে তা সরবরাহ করে।

মামলায় ভুক্তভোগী গ্রাহকদের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন জাক। পাশাপাশি বোস-এর এই তথ্য সংগ্রহ বন্ধ করারও দাবি জানান তিনি।