কনটেন্ট অভিযোগ ব্যবস্থা যাচাইয়ে ফেইসবুক

সহিংস ভিডিও কনটেন্টগুলোর যাচাই ব্যবস্থা কী হবে তা নিয়ে পূনর্বিবেচনার এক কার্যক্রম হাতে নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 08:47 AM
Updated : 18 April 2017, 08:47 AM

রোববার যুক্তরাষ্ট্রে উদ্দেশ্যবিহীনভাবে গুলি করে একজনকে খুনের ফুটেজ ফেইসবুক পোস্ট করেন হত্যাকারী। এটি দুই ঘণ্টারও বেশি সময় ধরে সাইটটিতে রয়েও যায়। ওই ঘটনার পর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

ফেইসবুকের এক কর্মকর্তা বলেন, “আমরা জানি আমাদের আরও ভালো করা উচিত।”

ওহাইও, ইন্ডিয়ানা, মিশিগান, নিউ ইয়র্ক ও পেনসিলভানিয়ার বাসিন্দাদের পলাতক ওই খুনির বিষয়ে সতর্ক থাকার আহ্বানও জানিয়েছে পুলিশ। তদন্তকারীরা জানিয়েছেন, স্টিভ স্টিফেন্স নামের সন্দেহভাজন ওই খুনি যেকোনো জায়গায় থাকতে পারেন। ফেইসবুকে পোস্ট করা আরেকটি ভিডিওতে স্টিফেন্স জানান, তিনি এ পর্যন্ত ১৩ জনকে খুন করেছেন এবং আরো খুন করবেন।

ক্লিভল্যান্ড পুলিশ বিভাগ তার একটি ছবি প্রকাশ করে জানিয়েছে, কৃষ্ণকায় এই ব্যক্তির বয়স ৩৭ বছর, উচ্চতা ছয় ফুট এক ইঞ্চি এবং ওজন ১১০ কেজি। সোমবার ক্লিভল্যান্ডের পুলিশ প্রধান কেলভিন উইলিয়ামস এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, স্টিফেন্সের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স আছে এবং সে সশস্ত্র অবস্থায় আছে। তার অবস্থান জানাতে সহায়তা করার জন্য ৫০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছেন ক্লিভল্যান্ডের কর্মকর্তারা।

রোববার বিকেলে শেষবারের মতো তার মোবাইল ফোনের সিগনাল ট্র্যাক করা হয়, সে সময় তিনি পেনসিলভ্যানিয়ার ইরি এলাকায় ছিলেন। এফবিআইয়ের স্পেশাল এজেন্ট স্টিফেন অ্যান্থনি বলেছেন, “খোলাখুলি বললে, বহু জায়গায়ই থাকার সম্ভাবনা আছে তার।”

নেটওয়ার্কে প্রকাশ হওয়ার পর সহিংস ভিডিও থাকার সময় নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফেইসবুক। ফেইসবুকের বৈশ্বিক কার্যক্রমবিষয়ক ভাইস প্রেসিডেন্ট জাস্টিন অসফস্কি বলেন, “একটানা ধরনের দুর্ধর্ষ ঘটনা ঘটার ফলে আমরা আমাদের কাছে অভিযোগ পাঠানোর উপায় যাচাই করছি, যাতে আমরা নিশ্চিত হতে পারি যে মানুষ যেসব ভিডিও আর অন্যান্য কনটেন্ট আমাদের নীতিমালা লঙ্ঘন করে সেগুলো নিয়ে সহজেই যত জলদি সম্ভব অভিযোগ করতে পারেন।”

“এই ক্ষেত্রে প্রথম ভিডিও (যেখানে সন্দেহভাজন ওই হত্যাকারী তার খুনের ইচ্ছা প্রকাশ করেন) নিয়ে আমরা কোনো অভিযোগ পাইনি, আর দ্বিতীয় ভিডিও নিয়ে আমরা শুধুই একটি অভিযোগ পেয়েছি- গুলি করে হত্যার এই ঘটনা পোস্ট করার পর এক ঘণ্টা ৪৫ মিনিটেরও বেশি সময় ধরেও ছিল।” 

“সব শেষ হয়ে যাওয়ার, ওই ব্যক্তির স্বীকারোক্তি দেওয়া তৃতীয় ভিডিওটি নিয়ে আমরা একাধিক অভিযোগ পেয়েছি।”